kalerkantho

সন্তান প্রসবের দৃশ্য ধারণে ডাক পড়ছে পেশাদার আলোকচিত্রীদের

কালের কণ্ঠ অনলাইন   

১৯ আগস্ট, ২০১৯ ২৩:০১ | পড়া যাবে ২ মিনিটে



সন্তান প্রসবের দৃশ্য ধারণে ডাক পড়ছে পেশাদার আলোকচিত্রীদের

জন্মদিন, সুন্নাতে খাৎনা থেকে শুরু করে বিয়ের মুহূর্ত ফ্রেমবন্দি করে রাখার জন্য পেশাদার আলোকচিত্রীকে আগে থেকেই ঠিক করে রাখেন অনেকেই। সেসব মুহূর্তের ছবি বা ভিডিও বহুদিন পরে দেখলেও বিশেষ মুহূর্তগুলোর ভালোলাগার অনুভূতি কাজ করে।

তবে গর্ভধারণ কিংবা সন্তান জন্ম দেওয়ার বিষয়টি অনেক আকাঙ্ক্ষা এবং আনন্দের উপলক্ষ হলেও এতে কিছুটা রাখঢাকের ব্যাপার দেখা যায়। অনেকেই গর্ভকালীন ছবি কাউকে দেখাতে চান না। কিছুটা মুটিয়ে যাওয়ার কারণেই এই অনীহা বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আর সন্তান জন্ম দেওয়ার মুহূর্ত নিভৃতে হওয়ায় রাখঢাকের একটা ব্যাপার আছে। আর স্পর্শকাতর হওয়ায় মানুষ এসব মুহূর্ত সবার সামনে প্রকাশ করতে চায় না।

তবে অনেকেই এসব মুহূর্ত ক্যামেরাবন্দি করে রাখতে চান। এই যেমন, টেরা হল নামের এক তরুণী নিজে প্রথমবার মা হতে গিয়ে অনুভব করেন, গর্ভকালীন অবস্থা থেকে শুরু করে সন্তান জন্ম দেওয়ার বিশেষ মুহূর্তগুলো ক্যামেরায় ধারণ করে রাখলে ভালো হতো। এসব সময় নিজের যে অনুভূতি, নিজের যে ধরনের অভিব্যক্তি, সেটা অন্তত সেলুলয়েডে ধরা থাকুক।

তিনি বলেন, আমি কী ধরনের কষ্ট সহ্য করছি এবং তার ফলে ঠিক কী ধরনের অভিব্যক্তি প্রকাশ করছি, তার সবগুলো মুহূর্তের ছবি চাই। ৩৫ বছর বয়সী এই মার্কিন নারী বলেন, যখন এই মুহূর্তগুলো পার হয়ে যাচ্ছিল, কিন্তু সেগুলো ক্যামেরায় ধারণ করে রাখতে পারছিলাম না; আমার ভীষণ খারাপ লাগছি।

বর্তমানে তার মতো অনেক নারী টাকার বিনিময়ে পেশাদার ফটোগ্রাফার রেখে এসব মুহূর্তের দৃশ্য ধারণ করে রাখছেন। জানা গেছে, কেবল লস অ্যাঞ্জেলসে গর্ভবতী নারীদের ছবি তোলার জন্য রীতিমতো ফটোগ্রফারদের কাছে সিরিয়াল পড়ে যাচ্ছে।

সেখানে নারীরা তাদের সন্তান জন্মের মুহূর্তের দৃশ্য ধারণ করিয়ে নিচ্ছেন বেশ ঘটা করে। এমনকি সেই ফ্রেমে পরিচিত-স্বজনদেরও রাখা হচ্ছে। আমাদের দেশে বিয়ের ভিডিওতে যেভাবে কিছুটা মডেলিংয়ের ব্যাপার থাকে, অনেকটা সেই ঢঙে সন্তান জন্মের ভিডিও ধারণ করা হচ্ছে সেখানে।

মন্তব্য



সাতদিনের সেরা