kalerkantho

বাতাস থেকে পানি সংগ্রহের প্রযুক্তি উদ্ভাবন, মরুভুমিতেও কার্যকর

কালের কণ্ঠ অনলাইন   

১৭ আগস্ট, ২০১৯ ১৯:৩১ | পড়া যাবে ৩ মিনিটে



বাতাস থেকে পানি সংগ্রহের প্রযুক্তি উদ্ভাবন, মরুভুমিতেও কার্যকর

চেক প্রজাতন্ত্রের প্রাগ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী জানিয়েছেন, বাতাস থেকে পানি সংগ্রহের অভিনব একটি প্রযুক্তি উদ্ভাবন করেছেন তারা। স্বয়ংক্রিয় সৌরচালিত একটি সিস্টেম ব্যবহার করে তারা এই আবিষ্কার করেন।

তারা এর নাম দিয়েছেন ‘সোলার এয়ার ওয়াটার আর্থ রিসোর্স (এস এ ডব্লিউ ই আর)’। এই ধরনের প্রযুক্তি উদ্ভাবনের ঘটনা এটাই প্রথম। এই প্রযুক্তি ব্যবহার করে পৃথিবীর যে কোনো যায়গা থেকে প্রতিদন অন্তত ১০০ লিটার পানি বাতাস থেকে সংগ্রহ করা যাবে। 

এমনকি মরুভুমির বাতাস থেকেও পানি সংগ্রহ করা যাবে এই প্রযুক্তি দিয়ে। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি থেকে ৭০ কিলোমিটার পূর্বে অবস্থিত মরু শহর সোয়েইহান-এ নবউদ্ভাবিত প্রযুক্তি স্থাপন করে পরীক্ষা চালানো হচ্ছে।

সিভিল এবং পরিবেশ ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যপক টমাস মাতুসকা বলেন, ‘এটা বিপ্লবী কোনো আবিষ্কার নয়। তবে ব্যতিক্রম বটে। খাদ্য উৎপাদন শিল্পে বাতাস থেকে জলীয়বাষ্প শুষে নিয়ে যেভাবে পানি উৎপাদন করা হয় এতেও একই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।’

এই প্রযুক্তির দুটি অংশ। একটি অংশে আছে পানির অণু ধারণ করে এমন একটি ডিসিক্যান্ট (পানিধারক)। আর একটি এয়ার হিটার যা বাতাস থেকে জলীয় বাষ্প উৎপাদন করে ডিসিক্যান্টে পাঠায়।

২০১৭ সালে ১২ জন বিজ্ঞানীর একটি দল এই গবেষণা প্রকল্প শুরু করে। তাদের উদ্ভাবিত অভিনব এই প্রযুক্তি দুটি ৬ মিটার লম্বা কার্গো কন্টেইনারে করে বহন করা যাবে। একটি কন্টেইনারে থাকবে প্রোডাকশন ইউনিট এবং ডিস্টিলড ওয়াটার যন্ত্রপাতি। অপর কন্টেইনারে থাকবে অ্যাকুমুলেটর যা তাপ ও ঠাণ্ডাকরন প্রক্রিয়াকে শক্তিশালি করবে। এছাড়া এনার্জি কন্ট্রোলও থাকবে।

দুটি কার্গো কন্টেইনারেই থাকবে ফটোভোলাটিক মডিউল যাদের কাজ হবে প্রক্রিয়াটি চালানোর জন্য প্রয়োজনীয় শক্তি উৎপাদন।

এই প্রযুক্তি ব্যবহার করে খাবারের পানির অভাব রয়েছে এমন অঞ্চলে  বা যুদ্ধক্ষেত্রে জরুরি পানির সরবরাহ করা যাবে।

আবুধাবির ৭০ কিলোমিটার দূরের মরু শহর সোয়েইহান-এ ছয় মাস ধরে এই প্রযুক্তির কার্যকারিতা পরীক্ষা করে দেখা হবে। যাতে গ্রীষ্ম, শরৎ এবং শীতকালের ভিন্ন ভিন্ন ঋতুতে এর কার্যকারিতা কতটুকু তা দেখা যায়।

এর দাম পড়বে ৩ লাখ ৬০ হাজার ইউরো। এটি খুবই ব্যায়বহুল হবে। এই প্রযুক্তি দিয়ে বাতাস থেকে প্রতি লিটার পানি সংগ্রহে খরচ পড়বে ১০ মার্কিন ডলার।

২০২০ সলের অক্টোবর এবং ২০২১ সালের এপ্রিলের মধ্যে অনুষ্ঠেয় দুবাই এক্সপো ২০২০- এ এই প্রযুক্তির প্রদর্শনী করা হবে।

সূত্র: প্রাগ মর্নিং

মন্তব্য



সাতদিনের সেরা