kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

দূষণমুক্ত বিশ্ব গড়ার স্বপ্ন নিয়ে বিদেশ ভ্রমণে সিলেটের তরুণ

কালের কণ্ঠ অনলাইন   

১১ আগস্ট, ২০১৯ ২৩:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



দূষণমুক্ত বিশ্ব গড়ার স্বপ্ন নিয়ে বিদেশ ভ্রমণে সিলেটের তরুণ

ছোট থেকেই স্বপ্ন ছিল সাইকেলে দেশ-বিদেশ পাড়ি দেওয়ার। স্বপ্ন সফল করার চেষ্টাও ছিল প্রবল। আর সঠিক পথে চেষ্টা করলে যে সব সম্ভব তা করে দেখালেন সিলেটের তরুণ জাহাঙ্গির আলম। বাংলাদেশ থেকে সাইকেলে করে ভারতের আটটি রাজ্য ইতিমধ্যেই ঘুরে ফেলেছেন তিনি। লক্ষ্য সাইকেলকে সঙ্গী করে দেশ-বিদেশে ভ্রমণের অভিজ্ঞতা অর্জন করা।

আজ রবিবার সকালে ভারত-বাংলাদেশ সীমান্তের বনগাঁ শহরে দেখা যায় তাকে। জাহাঙ্গির সাংবাদিকদের জানান, সাইকেল চালালে শরীর সুস্থ থাকে। এ ছাড়া প্রতিদিন বাড়তে থাকা গাড়ির সংখ্যার কারণে যে পরিমাণ দূষণ বাড়ছে, তার ফল ভোগ করতে হচ্ছে দেশের মানুষকে। তার কথায়, যেকোনো সময়ে জ্বালানির অভাব দেখা দিতে পারে বিশ্বে। তাই ছোট থেকেই দূষণ রোধের জন্য কিছু করার কথা ভাবতেন তিনি। আর বিশ্বভ্রমণের শখ তো ছিলই।

সেই কারণেই দূষণ রোধ ও পরিবেশের প্রতি ভালবাসা থেকেই কিছুদিন আগে সাইকেলকে সঙ্গী করে বিশ্ব ভ্রমণের জন্য বেরিয়ে পড়েন জাহাঙ্গির। প্রথমে দেশের বিভিন্ন প্রান্তে সফর করেন তিনি।

জানা গেছে, ইতিমধ্যে ভারতেরও মোট ৯টি রাজ্যে ঘুরেছেন তিনি। তার স্বপ্ন তার পথেই বিশ্বজয়ের স্বপ্ন দেখুক সবাই। দূষণ রোধে নিজের মতো করে পদক্ষেপ নিক তারা। তবেই কমবে দূষণ। ভারসাম্য বজায় থাকবে পরিবেশের। তার স্থির বিশ্বাস এক দিনে হয়তো পরিস্থিতি পরিবর্তন সম্ভব নয়।

মন্তব্য



সাতদিনের সেরা