kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

মুসলমানদের জন্য বিবিসির প্রথম স্কেচ কমেডি শো ‘মুজলামিক’

কালের কণ্ঠ অনলাইন   

৮ আগস্ট, ২০১৯ ১৮:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



মুসলমানদের জন্য বিবিসির প্রথম স্কেচ কমেডি শো ‘মুজলামিক’

আধুনিক ব্রিটেনে মুসলমানদের জন্য ‘মুজলামিক’ নামের একটি পাইলট স্কেচ শো চালু করেছে দ্য ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি)। বিষয়টি নিশ্চিত করেছে বিবিসি এবং অ্যারাবিয়ান বিজনেস। এই শোটি চলতি বছরের জুলাই মাসে শুরু হয়। বিবিসির তিনটি ডিজিটাল চ্যানেলে আইপ্লেয়ারের মাধ্যমে দেখা যাবে।

এই অনুষ্ঠানটি তৈরি করেছেন, লিখেছেন এবং পরিবেশনা করেছেন ইনস্টাগ্রামের প্রভাবশালী ব্যক্তিত্ব আলী শাহালুম এবং কৌতুক অভিনেতা আতিফ নওয়াজ।

বিবিসি জানায়, মুজলামিক হলো মুসলমানদের জন্য একটি পাইলট স্কেচ শো। দু’জন মুসলিম কৌতুক অভিনেতার দৃষ্টিভঙ্গি থেকে মুসলমানদের জীবন নিয়ে বিশ্লেষেণ করা হবে ওই অনুষ্ঠানে।

এই বিষয়ে আলী শাহালুম জানান, মুসলমানদের জীবনযাপন নিয়ে একটি অনুষ্ঠান করতে চেয়েছিলাম যা আমাদের জনগণ, আমাদের অভিজ্ঞতা এবং আমাদের আবেগকে নিয়ে। কিন্তু তা দেখাতে চাই একটু ভিন্নভাবে। এমন কোনো শো তৈরিতে আমাদের আগ্রহ ছিল না যা কেবলমাত্র একটি সম্প্রদায়ের জন্য প্রযোজ্য হবে। সম্প্রদায়গুলোর মধ্যে তৈরি হওয়া ফাঁকা জায়গাগুলোকে কমিয়ে আনতে চেষ্টা করেছি।

আতিফ নওয়াজ বলেন, শোতে এমন কোনো চরিত্র নেই যেটি বানোয়াট ছিল। আমরা প্রকৃত লোকদের কাছ থেকে অনুপ্রেরণা নিয়েছি এবং যা বাস্তবে দেখেছি তাই তুলে আনার চেষ্টা করেছি।

অনুষ্ঠানটির একটি ট্রেলর অনলাইনে দেখাতে পাওয়া যাচ্ছে। ট্রেলরে দেখানো হয় বৃটেনের মুসলমানদের জ্ঞান-বুদ্ধি সীমিত। পুলিশি জিজ্ঞাসাবাদে একজন বলছিলেন, তিনি বেঙ্গলি ব্রডকাস্টিং কর্পোরেশনের জন্য ভিডিও করছেন।

আরেক দৃশ্যে জানতে চাওয়া হয় নাইন/ ইলেভেন নিয়ে প্রতিক্রিয়া কী? এ প্রশ্ন করতেই একজন মুসলমান যুবক হাসির ছুটে মুখের সব পানি উগড়ে দেন। অন্য আরেক দৃশ্যে এক মুসলিম যুবক নিজেকে শ্বেতাঙ্গ বলে দাবি করেন। 

একটি দৃশ্যে দেখা যায়, এক ব্যক্তি বলছেন সালাহকে নিয়ে অডিশন হচ্ছে। তখনই আরেক ব্যক্তি নিজেকে মো সালহা দাবি করেন।

সূত্র: ডিজিটাল স্টুডিও।

মন্তব্য



সাতদিনের সেরা