kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

ঘরে ছাপা নোট নিয়ে গাড়ি কিনতে গিয়ে ধরা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুলাই, ২০১৯ ২২:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ঘরে ছাপা নোট নিয়ে গাড়ি কিনতে গিয়ে ধরা

সিনেমায় অনেক সময় নকল টাকা ব্যবহার করা হয়। অবশ্য কিছু খেলায়ও নকল টাকা ব্যবহার করা হয়। তাই বলে নকল নোট নিয়ে কেউ সত্যিকারের গাড়ি কিনতে শো-রুমে পৌঁছে যেতে পারেন, এমনটা ভাবতে পারেন? 

এখানেই শেষ নয়, যিনি ঘরে ছাপা সেই নোট নিয়ে অডির গাড়ি কিনতে গিয়েছিলেন তিনি কোনও শিশু নন, ২০ বছর বয়সী তরুণী। 

জানা গেছে, অন্য দিনের মতো গত শুক্রবার ব্যস্ততা ছিল জার্মানির কায়সার স্লোউটার্নের একটি গাড়ির শো-রুমে। সেখানে উপস্থিত হন ২০ বছর বয়সী ওই নারী। এই গাড়ি সেই গাড়ি দেখতে দেখতে, অডি এ৩, ২০১৩ সালের মডেলটি পছন্দ হয় তার।

গাড়ি পছন্দের পর দাম মেটাতে কাউন্টারে পৌঁছে যান তিনি। সেখানে ব্যাগ থেকে বের করে দেন ১৫ হাজার ইউরো। সেই নোট হাতে নিয়েই অবাক ক্যাশ কাউন্টারে বসা ব্যক্তি। নোটগুলো হাতে নিয়ে তিনি জানতে চান, তিনি মনোপলি (এক ধরনের বোর্ড গেম, যেখানে নকল নোট ব্যবহার হয়) খেলতে চান কিনা? এরপর পুলিশে ফোন করেন ওই কর্মী। পুলিশ এসে তাকে আটক করে।

পুলিশ ওই নারীর অ্যাপার্টমেন্টে তল্লাশি চালায়। সেখানে তারা দেখেন, একটি কমার্শিয়াল ইঙ্কজেট প্রিন্টার দিয়ে নোটগুলো ছাপা হয়েছিল।

জার্মানির আইন অনুসারে, নোট জাল করার ক্ষেত্রে তিন মাস থেকে দুই বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। যদি কেউ একা এই কাজ করেন, তাহলে ন্যূনতম তিন মাস কারাদণ্ড হতে পারে। 

আর কেউ যদি দলবদ্ধ এবং ব্যবসায়িকভাবে এই কাজ করেন, তাহলে দু’বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা