kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

মশা তাড়াতে যা করবেন

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুলাই, ২০১৯ ২২:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



মশা তাড়াতে যা করবেন

বর্তমানে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। সে কারণে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা গড়ে তোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। মশা যেন কোনোভাবেই নিজেদের সংসার বাড়াতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে। এজন্য সবার সচেতনতা দরকার।

প্রথমেই বাড়ি ও আশপাশের জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। কোথাও যেন পানি না জমে থাকে, সেটা খেয়াল রাখতে হবে। নিয়মিত পরিষ্কার করতে হবে বাড়ির আশপাশ।

বাড়ি ঘরকে না হয় মশামুক্ত করলেন, কিন্তু বাইরে যেখানেই যান না কেন বাড়ির মতো নিরাপদে থাকা যাবে? নিজ ক্লাসে, অফিসে কিংবা বেড়াতে গেলে, অথবা সন্তানকে স্কুলে পাঠিয়ে কতটুকু নিশ্চিন্তে থাকতে পারছেন মশার আতঙ্ক থেকে? প্রশ্ন কিন্তু থেকেই যাচ্ছে।

সেক্ষেত্রে বাড়িঘর ও চারপাশকে মশামুক্ত করার মতো নিজেকেও মশা থেকে দূরে রাখতে হবে। এজন্য জরুরী ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

আবার একটা ভুল ধারণা রয়েছে আমাদের। শরীরের যত বেশি অংশ ঢেকে রাখা যাবে তত বেশি মশা দূরে থাকবে, এই ভাবনা থেকে টাইট ফিটিং পোশাক পরা হয় সবচেয়ে বেশি। অথচ টাইট ফিটিং পোশাক পরার কারণে মশার জন্য কামড়ানো বরং সুবিধাজনক হয়ে যায়। 

সেক্ষেত্রে ত্বক ঢেকে রাখার জন্য ঢোলা পোশাক পরতে হবে। একই সঙ্গে মনে রাখতে হবে, যথাসম্ভব গাঢ় রঙের পোশাক এড়িয়ে হালকা রঙের পোশাক পরতে হবে। গাঢ় রঙ মশাকে আকৃষ্ট করে। তাছাড়া সুগন্ধির ব্যবহার মশা দূরে রাখতে কার্যকর। সে ক্ষেত্রে সুগন্ধিতে ব্যবহৃত বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত উপাদান মশা তাড়াতে কাজ করে।

মন্তব্য



সাতদিনের সেরা