kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

কর্মরত নারীদের কাজের চাপ বেশি, ঘুমাচ্ছেনও কম

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৯ ২০:০১ | পড়া যাবে ২ মিনিটে



কর্মরত নারীদের কাজের চাপ বেশি, ঘুমাচ্ছেনও কম

বর্তমান যুগে একজন নারী যে পরিমাণ কাজ করে একজন পুরুষ সেই পরিমাণ কাজ করে না। কারণ অফিসে সমান কাজের দায়িত্বে থাকা একজন নারী ও একজন পুরুষ একই কাজ করলেও বাড়িতে অনেক বেশি কাজ করতে হচ্ছে নারীদের। তাই কর্মরতা নারীদের ওপর কাজের চাপ থাকছে অনেক বেশি। আর এই অতিরিক্ত কাজ তারা করছেন ঘুমের সময় কাটছাঁট করে।

এই বিষয়টি সামনে আসে আমেরিকার একটি সংস্থা এই বিষয়ে সমীক্ষা চালালে। সমীক্ষা বলছে অফিসের সময় আগের চেয়ে অনেকটাই বাড়িয়ে ফেলেছেন নারীরা। ২০১৩ সালে যেখানে গড়ে একজন নারী দিনে সাত ঘণ্টার সামান্য কিছু বেশি সময় অফিসে থাকতেন, সেখানে ২০১৮ সালে এই সময়টা বেড়ে দাঁড়িয়েছে ২০ মিনিটে। এখনও গড়ে একজন পুরুষ একজন নারীর থেকে অফিসে বেশি সময় কাটান। কিন্তু যেভাবে নারীদের অফিসে থাকার সময় বেড়ে যাচ্ছে, তাতে নারীরা যে এই বিষয়েও পুরুষদের ছাপিয়ে যাবেন, তাতে সন্দেহ নেই। 

এটা কোনো সমস্যা না সমীক্ষা মতে। সমস্যা বাড়ছে অন্য জায়গায়। বাচ্চার দেখভাল, রান্নাবান্না বা ঘরের কাজে একজন নারী পুরুষদের থেকে অনেকটাই বেশি সময় কাটান। তার সঙ্গে অফিসের সময়ও বেড়ে যাওয়ায় কর্মরতা নারীদের বিশ্রামের সময় উল্লেখযোগ্যভাবে কমছে। বিশ্রাম ও ঘুম কম হওয়ায় এর প্রভাব পড়ছে মহিলাদের গড়পরতা স্বাস্থ্যে। 

মন্তব্য



সাতদিনের সেরা