kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

আকাশ থেকে পড়ে মারা যাচ্ছে পাখিগুলো, মুখে লেগে থাকছে রক্ত

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৯ ২২:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



আকাশ থেকে পড়ে মারা যাচ্ছে পাখিগুলো, মুখে লেগে থাকছে রক্ত

দেখতে অনেকটা কাকাতুয়ার মতো। তবে কিছুটা ছোট, ঠোঁট খানিক লম্বা। কোরেলা নামের এই পাখিটি অস্ট্রেলিয়ায় সংরক্ষিত প্রজাতির। এদের মেরে ফেলা তো দূরের কথা, পোষাও নিষিদ্ধ। কিন্তু গত সপ্তাহ থেকে ছোট-বড় নানা আকারের কোরেলা পাখি মারা যাচ্ছে অস্ট্রেলিয়ায়।

প্রাথমিকভাবে দেখে মনে হচ্ছে, যেন আচমকাই আকাশ থেকে পড়ে মৃত্যু হয়েছে তাদের। কেউ মাটিতে পড়ে ছটফট করছে, কারো আবার ঠোঁটের কাছে রক্ত। গত কয়েক দিনে অন্তত ৬০টি পাখির এভাবে অস্বাভাবিক মৃত্যু হয়েছে! 

প্রাথমিক পরীক্ষা-নিরিক্ষার পর পক্ষীবিদদের ধারণা, বিষ খেয়ে মারা যাচ্ছে কোরেলা পাখিগুলি। তবে কীভাবে পাখিগুলোর শরীরে বিষ ঢুকছে, সে সম্পর্কে কোনো ধারণা করতে পারছেন না কেউ।

অস্ট্রেলিয়ার এক পক্ষী উদ্ধার কেন্দ্রের প্রতিষ্ঠাতা সারা কিং জানান, যেন কোনো হরর মুভির দৃশ্য! ফাঁকা জায়গায় সাদা পাখিগুলো পাশাপাশি সব উল্টে পড়ে রয়েছে রক্ত মেখে। ওড়ার শক্তি হারিয়েছে, ব্যথায় ছটফট করছে। এখানে এ রকম ঘটনা আমরা আগে কখনো দেখিনি। মনে হচ্ছে, বিষাক্ত কোনো কিছু ওদের শরীরে ঢুকেছে।

সারা আরো জানিয়েছেন, ওই অবস্থাতেই কয়েকটি পাখিকে উদ্ধার করে চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল, কিন্তু বাঁচানো যায়ন। অস্ট্রেলিয়ার পরিবেশ বিষয়ক মন্ত্রণালয় তদন্তের নির্দেশ দিয়েছে এই পাখিমৃত্যুর ঘটনায়। ময়নাতদন্তের বিস্তারিত রিপোর্টের জন্য সপ্তাহখানেক সময় লাগবে বলে জানা গেছে।

অস্ট্রেলিয়ায় এই পাখি ধরলে বা মেরে ফেললে শাস্তি হয় আইনিভাবে। জরিমানা কিংবা কারাবাসও হতে পারে। এই পরিস্থিতিতে কে বা কারা বিষ দিয়ে পাখি মারছে, তা নিয়ে কিলকিনারা করতে পারছেন না পক্ষীবিদরা। 

মন্তব্য



সাতদিনের সেরা