kalerkantho

শুক্রবার । ১৯ জুলাই ২০১৯। ৪ শ্রাবণ ১৪২৬। ১৫ জিলকদ ১৪৪০

ভারতের পরাজয়ে ৫৬ শতাংশ দুষছেন কোহলিকে, ৩৪ শতাংশ ধোনিকে

কালের কণ্ঠ অনলাইন   

১০ জুলাই, ২০১৯ ২১:৫৯ | পড়া যাবে ৩ মিনিটে



ভারতের পরাজয়ে ৫৬ শতাংশ দুষছেন কোহলিকে, ৩৪ শতাংশ ধোনিকে

এবারের বিশ্বকাপে পুরো টুর্নামেন্টজুড়েই দারুণ ক্রিকেট খেলেছে ভারত। পয়েন্ট টেবিলে শীর্ষে থেকে সেমিফাইনালে ওঠে বিরাট কোহলির দল। তবে গ্রুপ পর্বে চারে থাকা এবং শেষ তিন ম্যাচে হারা নিউজিল্যান্ডের বিপক্ষে হোঁচট খেয়েছেন বিরাট কোহলি-ধোনিরা।

তবে আজকের ম্যাচে ঠিক কার জন্য এই পরাজয়, সে ব্যাপারে পাঠকদের মতামত জানার জন্য জরিপ করে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার অনলাইন ভার্সন।

সেখানে দেখা যায়, ভারতের পরাজয়ের পেছনে বেশিরভাগ মনে করেন বিরাট কোহলি দায়ী। তবে  অনেকেই মনে করেন ধোনির কারণে ডুবেছে ভারত।

এ ব্যাপারে টুইটারে জরিপ চালিয়েছে এবিপি নিউজ। সেখানে তিনজনের অপশন রাখা হয়; জানতে চাওয়া হয় বিরাট কোহলি, রোহিত শর্মা ও এমএস ধোনির মধ্যে কাকে দোষী মনে হচ্ছে নিউজল্যান্ডের বিপক্ষে ভারতের হারের জন্য?

সেই পোস্টের নিচে অসংখ্য ফলাবর্তন দেখা যায়। তবে তার বেশিরভাগই এদের কাউকে দোষী মানতে নারাজ। অনেকেই কাউকে দোষ দিতে চাননি। আবার মজার ছলে অনেকে পাকিস্তান অপশন রাখার কথা বলেছেন। কেউ আবার এ ধরনের জরিপ চালানোরই বিপক্ষে।

যারা এ ব্যাপারে মতামত দিয়েছেন, তাদের মধ্যেও ৫৬ শতাংশ মনে করেন কোহলির কারণে ডুবেছে ভারত। আর ১০ শতাংশ মনে করেন, রোহিত শর্মার কারণে আজকের এই হার। এখানেও ৩৪ শতাংশ মনে করেন ধোনির কারণে হেরে গেছে ভারত।

এদিকে আজ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নেমে ম্যাট হেনরির বলে টম ল্যাথামের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রোহিত শর্মা। তিনি ৭ বল খেলে ১ রান করেন। লোকেশ রাহুল ১ রান করে ম্যাট হেনরির বলে টম ল্যাথামের হাতে ক্যাচ দেন। ট্রেন্ট বোল্টের বলে ১ রান করে এলবিডব্লিওর শিকার হন বিরাট কোহলি। 

ধীরগতিতে খেলতে থাকা দিনেশ কার্তিকও সাজঘরে ফিরেন ব্যক্তিগত ৬ রানের মাথায়। ম্যাট হেনরির বলে জেমস নিশামের হাতে ক্যাচ দেন তিনি। মিচেল স্যান্টনারের বলে কলিন ডি গ্র্যান্ডহোমের হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথে হাঁটেন রিশাভ পান্ত। আউট হওয়ার আগে তিনি ৫৬ বলে ৩২ রান করেন। ঠিকতে পারেননি হার্ডিক পান্ডিয়াও। সাজঘরে যাওয়ার আগে তিনি করেন ৩২ রান। তিনি স্যান্টনারের বলে উইলিয়ামসনের হাতে ক্যাচ দেন।

ছয় উইকেট হারানো পর লড়তে থাকেন ধোনি এবং জাদেজা। কিন্তু ব্যক্তিগত ৫০ রানের মাথায় রান আউট হন তিনি ট্রেন্টের বলে ৭৭ রান করে, উইলিয়ামসনের হাতে ক্যাচ দেন জাদেজা। ব্যাট করতে নেমে কোনো রান না করেই সাজঘরে ফেরেন ভুবনেশ্বর। ৫ রান করে ইয়ুজবেন্দ্র চাহালও সাজঘরে ফেরেন। তবে অপরাজিত থাকেন বুমরাহ।

মন্তব্য



সাতদিনের সেরা