kalerkantho

শুক্রবার । ১৭ জানুয়ারি ২০২০। ৩ মাঘ ১৪২৬। ২০ জমাদিউল আউয়াল ১৪৪১     

ভুল স্বীকার করলেন বিল গেটস

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ২২:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



ভুল স্বীকার করলেন বিল গেটস

ভুল সবাই করে। তবে ভুল স্বীকার করতে পারে না সবাই। তারাই ভুল স্বীকার করতে পারে, যারা ভুল থেকে শিক্ষা নিতে চায়।‌ অ্যাপল ছাড়া অন্য সব মোবাইলের প্ল্যাটফর্ম হিসেবে অ্যানড্রয়েডকে বাড়তে দেয়াই নিজের জীবনের সবচেয়ে বড় ভুল ছিল বলে সম্প্রতি এক আলোচনায় স্বীকার করেন বিল গেটস। 

৬৩ বছর বয়সী এই শিল্পপতি জানান, এখনো একটি শক্তিশালী কোম্পানি মাইক্রোসফট। তবে সঠিক সময়ে অ্যানড্রয়েডকে প্রতিযোগীতায় নিয়ে আসতে পারলে মাইক্রোসফট বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তি প্রতিষ্ঠান না হয়ে একমাত্র প্রযুক্তি প্রতিকষ্ঠান হতে পারত।

বিল গেটস বলেন, আজ অ্যানড্রয়েড যেখানে আছে, মাইক্রোসফটের সেখানে পৌঁছাতে না পারা আমার জীবনের সবচেয়ে বড় ভুল। অ্যানড্রয়েড এখন স্মার্টফোনের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম। অ্যাপল মোবাইল ছাড়া সব স্মার্টফোনে অ্যানড্রয়েড থাকে। সে কারণে এখানে মাইক্রোসফটের জেতা উচিত ছিল।

তিনি আরো বলেন, অ্যাপলের মোবাইল প্ল্যাটফর্ম ছাড়া এই মুহূর্তে একটাই প্ল্যাটফর্ম রয়েছে। আর সেই প্ল্যাটফর্মের মূল্য ৪০০ বিলিয়ন মার্কিন ডলার। আমরা যদি সফলভাবে মাইক্রোসফটকে চালাতে পারতাম, তাহলে আমরা একমাত্র কোম্পানির তকমা পেতাম। উইন্ডোজ এবং অফিস মাইক্রোসফটকে অন্য উচ্চতায় পৌঁছাতে সাহায্য করেছে।

মন্তব্য



সাতদিনের সেরা