kalerkantho

মঙ্গলবার। ১৬ জুলাই ২০১৯। ১ শ্রাবণ ১৪২৬। ১২ জিলকদ ১৪৪০

যোগ ব্যায়াম শেখাচ্ছেন উড়িষ্যার মুসলিম শিক্ষক

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ২২:২৫ | পড়া যাবে ২ মিনিটে



যোগ ব্যায়াম শেখাচ্ছেন উড়িষ্যার মুসলিম শিক্ষক

ভারতে সাম্প্রদায়িক সম্প্রীতি বর্তমানে একেবারে ভগ্নদশায় রয়েছে বলে হরহামেশা শো যাচ্ছে। সেই সময়ে এসে  উড়িষ্যার যোগ ব্যায়ামের শিক্ষক সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে যোগ ব্যায়ামকেই মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন।

স্বাভাবিকভাবেই তিনি এখন আলোচনায় চলে এসেছেন। আরো বড় বিষয় হলো, তিনি একজন মুসলিম। মুসলিম হয়েও তিনি সব সম্প্রদায়ের মানুষকে যোগ ব্যায়াম শেখান। 

সেজন্য নিজের সম্প্রদায়ের লোকজনের কাছ থেকেও কম কথা শুনতে হয়নি তাকে। তার পরেও আদিবাসী এলাকায় গিয়ে যোগ ব্যায়াম শেখাচ্ছেন আচার্য রফিক খান।

তিনি মনে করেন, আধুনিক সমাজে যখন হিন্দু-মুসলিম নিয়ে ভেদাভেদ দেখা যাচ্ছে ,তখন যোগ ব্যায়াম শিক্ষাই এই পার্থক্য ঘুঁচিয়ে দিয়ে সম্প্রীতির আলো জ্বালতে পারে। আর তার সেতু হয়ে কাজ করতে চান তিনি। 

এভাবেই উড়িষ্যার হেমগিরি ব্লকের সুন্দরগড় জেলায় জনপ্রিয় হয়ে উঠেছেন আচার্য খান। এখন এই নামেই তিনি পরিচিত। তার শিক্ষা গ্রহণ করে অনেক মুসলিমও সবার সঙ্গে বসে যোগ ব্যায়াম করছেন এবং ভেদাভেদ ভুলে মেলামেশা করছেন। এটাই তার প্রাপ্তি বলে জানান আচার্য রফিক খান।
 
স্কুল শিক্ষার্থী, কলেজ শিক্ষার্থী, চাকরিরত যুবক থেকে প্রবীণ নাগরিক সবাইকেই যোগ শিক্ষা দিচ্ছেন তিনি। প্রত্যেকদিন দুই ঘণ্টা করে বিভিন্ন গ্রামে গিয়ে তিনি যোগ ব্যায়াম শিক্ষা দিয়ে আসছেন। 

তিনি বলেন, যোগ ব্যায়াম শিক্ষার মাধ্যমে শরীর-স্বাস্থ্য এবং মন ভালো থাকে। কিন্তু আমি যখন এই শিক্ষার মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতি গড়ে তুলতে চেয়েছি তখন অনেক বাধা এসেছে আমার নিজের সম্প্রদায় থেকেই। তবে আমি ধৈর্য্য ধরে কাজ করে গেছি। এখন তার ফল পাচ্ছি।

মন্তব্য



সাতদিনের সেরা