kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

পুরুষদের চেয়ে নারীদের হৃদযন্ত্রে ১৩ গুণ বেশি ক্ষতি করে সিগারেট!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ১৯:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



পুরুষদের চেয়ে নারীদের হৃদযন্ত্রে ১৩ গুণ বেশি ক্ষতি করে সিগারেট!

সিগারেট বা ধূমপান সকল মানুষের শরীরের জন্য ক্ষতিকর। তবে একটি গবেষণা বলছে, পুরুষদের তুলনায় নারীদের হৃদরোগের সম্ভাবনা কয়েক গুণ বেশি বাড়িয়ে দেয় নিয়মিত ধূমপান। আর তা আরও বেশি ক্ষতিকর ৫০ বছরের কম বয়সি মহিলাদের ক্ষেত্রে।

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ১৮ থেকে ৪৯ বছর বয়সী ধূমপায়ী নারীদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকের সম্ভাবনা ১৩ গুণ বেড়ে যায় নন-স্মোকারদের তুলনায়।

তাঁদের হাসপাতালে করোনারি আর্টারি ব্লকেজ নিয়ে আসা রোগীদের মধ্যে সমীক্ষা শুরু করেন গ্রেচ ও তাঁর সহকর্মীরা। তিন হাজার তিনশ ৪৩ জন এরকম রোগীর তথ্য নিয়ে তিন বছর ধরে গবেষণা করেন তাঁরা। এই বিষয়ে তারা জানান, ধূমপানের সঙ্গে হার্টের এই সমস্যা ভীষণ ভাবে সমানুপাতিক। হার্টের সমস্যার ঝুঁকি আবার নারীদের ক্ষেত্রে বেশি। তথ্য বলছে, পুরুষদের ক্ষেত্রে নন-স্মোকারদের তুলনায় স্মোকারদের হৃদরোগের সম্ভাবনা যেখানে চার গুণ বেশি, মহিলাদের ক্ষেত্রে সেটাই সাড়ে ছ’গুণের চেয়েও অধিক বেশি। এবং এই অঙ্ক আবার বিপজ্জনকভাবে বদলে যাচ্ছে ৫০ বছরের নিচের নারীদের ক্ষেত্রে। তাঁদের ক্ষেত্রে এই আশঙ্কাটি ১৩ গুণেরও বেশি অধিক। এটাই পুরুষদের ক্ষেত্রে ৫০ বছরের নিচে হলে সাড়ে আট গুণ বেশি।

প্রতিবেদনটির সহ-লেখক সাউথ ইয়র্কশায়ারের কার্ডিওথোরাসিক সেন্টারের কার্ডিওলজিস্ট ড. এভার গ্রেচ জানান, ধূমপানের ঝুঁকি নিয়ে গবেষণা ও সমীক্ষা করতে গিয়ে এই তথ্যটা পেয়েছি আমরা। ধূমপান বড়সড় হৃদরোগের ঝুঁকি অনেকটা বাড়িয়ে দিচ্ছে। আর সে ঝুঁকির তীব্রতা কম-বয়সী মহিলাদের ওপর অনেক বেশি।

সূত্র: দ্য ওয়াল

মন্তব্য



সাতদিনের সেরা