kalerkantho

শুক্রবার । ১৯ জুলাই ২০১৯। ৪ শ্রাবণ ১৪২৬। ১৫ জিলকদ ১৪৪০

ক্যামেরায় ধরা পড়ল রঙধনু রঙের বর্ণিল অক্টোপাস (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ১৯:১০ | পড়া যাবে ২ মিনিটে



পানির তলায় অদ্ভূত রকমের অনেক কিছুর সন্ধান মেলে। ক্যামেরায় ধারণ করা সেসব দৃশ্য চোখে দেখেও প্রশান্তি মেলে। সেসব সৌন্দর্য সরাসরি চোখে দেখতে অনেকেই ঝাঁপ দেন পানির তলায়।

আর ব্যক্তি যদি হন একইসঙ্গে আলোকচিত্রী এবং ডুবুরি, তাহলে তো কথায় নেই। আলোকচিত্রীর হাতে উঠে আসে নান্দনিক দৃশ্য। সম্প্রতি একজন আলোকচিত্রী পানির নিচে গিয়ে অদ্ভূত সুন্দর এক অক্টোপাসের ভিডিও ধারণ করেছেন। 

ফিলিপাইনের রম্বলন দ্বিপের কাছাকাছি এলাকায় পানিতে ঝাঁপ দেন আলোকচিত্রী ও ডুবুরি জোসেফ ইলিয়ানি। তার পরই বর্ণিল ওই অক্টোপাসের দেখা পান তিনি। ওই মুহূর্তে অক্টোপাসটির আচরণ তিনি ক্যামেরায় ধারণ করেছেন। ৫ এপ্রিল রাতের বেলা ধারণ করা সেই ভিডিও এখন প্রশংসা কড়িয়ে নিচ্ছে।

ভিডিওটিতে দেখা যায়, পানির মধ্যে আপনমনে সাঁতার কাটছে বর্ণিল অক্টোপাসটি। হরেক রকমের রঙ তার শরীরে। এমনভাবে সে সাঁতার কাটছে, যেন মনে হবে অক্টোপাসটি বাতাসে উড়ছে।

ভিডিওটির একেবারে শেষের দিকে আরেকটি অক্টোপাস দেখা যায়। অনেকেই বলছেন, রাতের বেলা পানির তলায় গিয়ে এত সুন্দর অক্টোপাসের দেখা পাওয়া এবং সেটার ভিডিও এতো দারুণভাবে ধারণ করা বেশ কঠিন এবং অনেকটা অসম্ভবও বটে।

তবে ইলিয়ানি বলছেন, পানির নিচে যাওয়ার নেশাটা আমার অত্যন্ত বেশি। অক্টোপাসটি দেখার সঙ্গে সঙ্গে কেবল ওর ভিডিও ধারণ করার কথা মাথায় এসেছে। সঙ্গে সঙ্গে ক্যামেরা চালু করে ফেলি।

ন্যাশনাল জিওগ্রাফিক বলছে, নিজেদের শরীরের গড়নে বিভিন্ন রংয়ের নান্দনিক ব্যবহারের কারণে এদের নাম ব্লাঙ্কেট অক্টোপাস। নারী অক্টোপাসরা পুরুষদের তুলনায় অনেক বেশি সুন্দর হয়। আটলান্টিক মহাসাগরে এদের দেখা মেলে। পুরুষদের তুলনায় নারী ব্লাঙ্কেট অক্টোপাস অনেক বড় হয়।

মন্তব্য