kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

দাবার বোর্ডে সাড়ে ৪ ঘণ্টা দুই খুদে, ড্র ঘোষণা রুদ্ধশ্বাস ম্যাচ!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ১৬:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



দাবার বোর্ডে সাড়ে ৪ ঘণ্টা দুই খুদে, ড্র ঘোষণা রুদ্ধশ্বাস ম্যাচ!

খেলার মাঠের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। অনেক বাচ্চাই বুঁদ হয়ে থাকছে মোবাইল বা কম্পিউটার গেমস খেলায়। ঘরোয়া খেলা দাবা যেন আজ হারাতে বসেছে। সেই হারানো খবরে মধ্যেই এক আশার খবর হলো দুই খুদে বাচ্ছা সাড়ে ৪ ঘণ্টা ধরে বসে থেকেও দাবার ম্যাচ শেষ করতে পারেনি। পরে সেই ম্যাচটি বাধ্য হয়ে ড্র ঘোষণা করা হয়। এই ঘটনাটি ঘটে তালেইগাওয়ের শ্যামা প্রসাদ মুখার্জী ইন্ডোর স্টেডিয়ামে গোয়া ইন্টারন্যাশনাল ওপেন গ্র্যান্ডমাস্টার চেস টুর্নামেন্টে। 

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ভারতের গোয়ার বাসিন্দা ছয় বছর বয়সী আরুশ আরসেকর এবং ৯ বছর বয়সী চিরাগ কিনভাসারা যখন দাবার চাল শুরু করলেন, হলঘরজুড়ে শুধুই হইহই রব। বাকি প্লেয়ার থেকে আয়োজক সকলের হাততালিতে মুখর হয়ে উঠল।

গোয়া ইন্টারন্যাশনাল ওপেন গ্র্যান্ডমাস্টার চেস টুর্নামেন্টের এই খেলায় ৪ ঘণ্টা ৪২ মিনিটের ম্যাচে সকলকে তাক লাগিয়ে দু’জন মিলে দু’শ দু’টি চাল দিলেন তারা। নিয়ম অনুযায়ী যেখানে বোড়ের চাল আর গুটি খেয়ে নেওয়া ছাড়া ৭৫টি চালের অনুমতি দেওয়া থাকে সেখানে এই দুই খুদে খেলে ফেললেন দু’শ দু’টি চাল। সবশেষে এই ম্যাচের ফল পাওয়া গেলো না। একরকম বাধ্য হয়েই ম্যাচটি ড্র ঘোষণা করতে হয় বিচারককে।

সূত্র: এইসময় 

মন্তব্য



সাতদিনের সেরা