kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

কিচেন স্পঞ্জের ভাইরাসে ধ্বংস রোগজীবাণু!

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৯ ১০:২২ | পড়া যাবে ২ মিনিটে



কিচেন স্পঞ্জের ভাইরাসে ধ্বংস রোগজীবাণু!

কোনো দিন ভেবেছিলেন বড় বড় রোগ-জীবাণুদের কুপোকাত করবে রান্নাঘর পরিষ্কারের স্পঞ্জ? কিন্তু এমনটাই যে দাবি করছেন এক দল মার্কিন গবেষক। তাঁদের সাম্প্রতিক গবেষণা বলছে, রান্নাঘরের স্পঞ্জের মধ্যে থাকা ভাইরাস নাকি দিব্যি লড়তে পারে ব্যাকটেরিয়াদের সঙ্গে। যা নাকি অনেক অ্যান্টিবায়োটিক করে উঠতে পারে না।

গত রবিবার আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির বার্ষিক বৈঠকে এ গবেষণা তুলে ধরা হয়। এ গবেষণা বলছে, বিষয়টির সত্যতা যাচাই করতে রান্নাঘরের স্পঞ্জে থাকা দুটি ফেজ বা ভাইরাসকে এই কাজে ব্যবহার করা হয়েছিল। দেখা গেছে, এই দুটি প্রাণী ব্যাকটেরিয়া মারতে সক্ষম।

গবেষণার সপক্ষে যুক্তি দিতে গিয়ে নিউ ইয়র্ক ইনস্টিটিউট অব টেকনোলজির শিক্ষার্থী ব্রায়না ওয়েইস জানান, ‘আমাদের গবেষণায় দেখা গেছে, মাইক্রোবিয়াল বা ভাইরাসগুলো যেকোনো পরিবেশে এই ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে।’

গবেষকরা দুটি পর্যায়ে বিষয়টিকে পরীক্ষা করে দেখেছেন, স্পঞ্জের মধ্যে থাকা ভাইরাসগুলো অন্য মানুষের শরীরে থাকা ব্যাকটিরিয়াকে মারতে পারে কি না। পরীক্ষায় প্রমাণিত, স্পঞ্জের ভাইরাস সেটাও পারে।

গবেষকরা এর পরে ওই দুটি ভাইরাসের ডিএনএ পরীক্ষা করে আবিষ্কার করেন এগুলো পানির মধ্যে থাকা রাইক-আকৃতির জীবাণুগোষ্ঠীর। এগুলোর কিছু হাসপাতালে সংক্রমণ সৃষ্টি করে।

এ বিষয়ে শিক্ষার্থী ওয়েইসের বক্তব্য, ‘এই গবষণা ভবিষ্যতে ব্যাকটেরিয়া ধ্বংসের ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনবে।’ সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা