kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

স্মার্টফোন কেড়ে নিচ্ছে ভালোবাসার অনুভূতি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুন, ২০১৯ ১৫:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



স্মার্টফোন কেড়ে নিচ্ছে ভালোবাসার অনুভূতি

স্মার্টফোন কি ভালোবাসার অনুভূতি কেড়ে নিচ্ছে?  অফ-অন অনুভূতি-ই বা কী? যৌনমিলনে অনেক নারীর অ-সুখের কারণ-ই বা কী?

অন-অফ অনুভূতি
প্রেমের সম্পর্কগুলোতে মান-অভিমান থাকা খুবই স্বাভাবিক। তবে আজকাল যেন তা বেড়ে গিয়ে রীতিমতো অন-অফ-অন-এর সম্পর্কে অর্থাৎ মান-অভিমান একেবারে ছাড়াছাড়িতে পোঁছে যায়। আবারো কখনো দ্বিতীয়বার মিলন হয়। তবে এসব অনুভূতির নেতিবচক প্রভাব পড়ে তাদের মানসিক স্বস্থ্যে । ইলিনয় বিশ্ববিদ্যালয়ে করা এক গবেষণা থেকে পাওয়া এই তথ্যটি প্রকাশ করেছে ‘ফ্যামিলি রিলেশনস’ ম্যাগাজিন।

স্মার্টফোন কেড়ে নিচ্ছে ভালোবাসার অনুভূতি
হাতে হাত রেখে আর চোখে চোখ রেখে প্রেমিকা প্রেমিকারা আগের দিনে রেস্তোরা বা পার্কে বসে মনে আনন্দে কথা বলতো। আর আজকাল তাদের অবাধ্য চোখ বার বার চলে যায় স্মার্টফোনের দিকে। যার ফলাফল হিসেবে জুটির মধ্যে শুরু হয় মানসিক চাপ, কথা হয় কম আর ব্যাহত হয় তাদের যৌনজীবন। একটি অনলাইন ম্যাচ মেকিং -এর অনুরোধে মার্কেটিং গবেষণা কেন্দ্র ফিটকাও অ্যান্ড মাস-এর করা সমীক্ষা থেকে বেরিয়ে এসেছে এই তথ্যটি।

যে সুগন্ধী পুরুষদের পছন্দ
যে কোনো মানুষের শরীরের নিজস্ব একরকম গন্ধ থাকে। তবে নারীর প্রোডাকটিভ বা উর্বর অর্থাৎ হরমোন পরিবর্তনের সময় তাদের শরীরে থেকে অন্য রকম এক গন্ধ বের হয়, আর তা নাকি পুরুষদের ভীষণ প্রিয়। সুইজারল্যান্ডের বার্ন বিশ্ববিদ্যালয়ের করা এক গবেষণা থেকে তথ্যটি জানা যায়।

চাই প্রিয়জনের স্পর্শ!
প্রিয়জনের একটু স্পর্শ পেলে যে কোনো শরীর তার ভালো লাগার অনুভূতি জানান দেয়। আর কাতুকুতু দিলে তো কথাই নেই! নিজেকে নিজেই কাতুকুতু দিন, কিছুই হবে না। কারণ অন্যের স্পর্শে মস্তিষ্কের কোষগুলো সজাগ হয়ে ওঠে, মানুষ তা চায় বলেই হয়তো এমনটা হয়ে থাকে। সুইডেনের লিংক্যোপিং বিশ্ববিদ্যালয়ে করা এই গবেষণার ফলাফল প্রকাশ করেছে, পিএনএএস ম্যাগাজিন।

ডিডাব্লিউ থেকে

মন্তব্য



সাতদিনের সেরা