kalerkantho

রবিবার । ২১ জুলাই ২০১৯। ৬ শ্রাবণ ১৪২৬। ১৭ জিলকদ ১৪৪০

আকাশজুড়ে মেঘের ঢেউ! (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৯ ২০:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



আকাশজুড়ে মেঘের ঢেউ! (ভিডিওসহ)

প্রকৃতি সবচেয়ে বড় শিল্পী। বার বার তার উদাহরণ আমাদের সামনে উঠে আসে। অস্ট্রেলিয়ার মার্টলেফোর্ডে গত ১১ জুন এমনই এক দৃশ্য ধরা পড়ে। যেই দৃশ্য দেখে বোঝা মুশকিল, সমুদ্র নাকি মেঘ।

পল ম্যাককুলি অন্য দিনের মতোই গাড়ি নিয়ে বের হয়েছিলেন। তার কাছে দিনটা ছিল আরসব দিনের মতোই। প্রথমে আলাদা কিছু তার চোখে ধরা পড়েনি। কিন্তু হঠাৎ তিনি আকাশের দিকে তাকিয়ে চমকে যান। 

মেঘটা যেন অন্য রকম লাগছে! পল জানিয়েছেন, মেঘটা দেখে মনে হচ্ছিল, এটা একদম সমুদ্রের তরঙ্গের মতো। মনে হচ্ছিল সমুদ্রটা নিচে নয়, আকাশে ঢেউ খেলছে।

পল যে মেঘের ছবিটি তুলেছেন, তার নাম আন্ডুল্যাটাস অ্যাসপেরাটাস। ২০১৭ সালের আগে এই মেঘকে আলাদা করে ভাগে ফেলা হত না। কিন্তু বিশ্বের সব জায়গাতেই এই তরঙ্গায়িত সজ্জার মেঘ দেখা যায়।

পরে ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন এই মেঘকে আলাদা করে স্বীকৃতি দেয়। ২০১৭ সালে আন্ডুল্যাটাস অসপেরাটাস নাম দেওয়া হয়। একে ‘অ্যাসপেরিটাস’ নামেও ডাকা হয় এখন।

কোনো একটি জায়াগায় যদি একাধিক দিক থেকে হাওয়া বয়ে যায়, তাহলে এই অ্যাসপেরিটাস মেঘ তৈরি হয়। তাই এই মেঘ বেশ বিশৃঙ্খল হয়। এই মেঘকে বজ্রবিদ্যুৎসহ ঝড়ের পূর্বাভাস হিসেবেও ধরা হয়।

এবার বাইরে বের হলে সময় করে আকাশের দিকেও তাকিয়ে দেখবেন। হতে পারে আপনার ক্যামেরাতেও ধরা পড়তে পারে এই তরঙ্গায়িত মেঘের ছবি।

দেখুন সেই ভিডিও

মন্তব্য



সাতদিনের সেরা