kalerkantho

মঙ্গলবার । ২৩ জুলাই ২০১৯। ৮ শ্রাবণ ১৪২৬। ১৯ জিলকদ ১৪৪০

এক শুক্রাণু দাতাকে শিশুর বৈধ বাবা ঘোষণা অস্ট্রেলিয়ার আদালতের

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৯ ১৩:২৬ | পড়া যাবে ২ মিনিটে



এক শুক্রাণু দাতাকে শিশুর বৈধ বাবা ঘোষণা অস্ট্রেলিয়ার  আদালতের

অস্ট্রেলিয়ায় এক শুক্রাণু দাতাকে তাঁর ১১ বয়সী মেয়ের বৈধ বাবা হিসেবে রায় দিয়েছেন দেশটির শীর্ষ আদালত। মেয়েটির মা ও তাঁর স্ত্রী যাতে তাকে নিউজিল্যান্ডে নিয়ে যেতে না পারে সে জন্য আদালতের শরণাপন্ন হন ওই বাবা।

এর আগে, মেয়েটির বাবা হওয়ার অধিকার ওই ব্যক্তির নেই বলে রায় দিয়েছিলেন নিম্ন আদালত। বিশেষজ্ঞরা বলছেন, মামলাটির এই রায়ের উল্লেখযোগ্য তাৎপর্য রয়েছে। কারণ বাবা হওয়ার দাবি করেন এমন ব্যক্তিদের জন্য এই ঘটনা সুযোগ এনে দিয়েছে।

ওই ব্যক্তির আইনজীবী তাহলিয়া ব্লেয়ার বলেন, এই স্বীকৃতির জন্য পাঁচ বছর ধরে লড়তে হয়েছে তাঁর ক্লায়েন্টকে। তিনি বলেন, 'এই রায় তাঁদের জন্যও গুরুত্বপূর্ণ যাঁরা রোমান্টিক জুটি বা নারীর সঙ্গে মিলিত না হয়েই বাবা হতে চান।'

দেশটির গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ৪৯ বছর বয়সী ওই ব্যক্তি এবং শিশুটির মা অবিবাহিত ছিলেন। ২০০৬ সালে ওই নারীকে শুক্রানু দান করার পর তাঁরা পরস্পর বন্ধু হন। এরপর তাঁরা একসঙ্গে শিশুটিকে বড় করতে থাকেন। কিন্তু একপর্যায়ে তাঁদের মধ্যে সম্পর্কের অবনতি হয়। এ সময় ওই নারী শুক্রানু দানকারী ব্যক্তিকে শিশুটির বাবা হিসেবে দেখতে অস্বীকার করেন। তিনি শিশুটিকে নিয়ে অস্ট্রেলিয়া থেকে নিউজিল্যান্ডে চলে যেতে চান। যদিও শিশুটির জন্ম সনদে বাবা হিসেবে ছিল ওই ব্যক্তির নাম এবং তাঁকে বাবা ডাকতো মেয়েটি। ফলে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। 

বুধবার ওই লোকটিই মেয়েটির বৈধ বাবা বলে রায় দেন অস্ট্রেলিয়ার হাইকোর্ট। একইসঙ্গে শিশুটিকে নিয়ে নিউজিল্যান্ডে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেন আদালত।

এই রায়ের মাধ্যমে এটি স্পষ্ট হলো, কোনো ব্যক্তি যদি কোনো নারীকে শুক্রানু দান করেন এবং ওই শুক্রানুতে জন্ম নেওয়া শিশুটির লালন পালনে ভূমিকা রাখেন তবে তিনি ওই শিশুর বাবা দাবি করতে পারেন। 

সূত্র : বিবিসি  

মন্তব্য