kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

রানী ভিক্টোরিয়ার সেই চকোলেট ১২০ বছর পর নিলামে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ১৬:০৪ | পড়া যাবে ২ মিনিটে



রানী ভিক্টোরিয়ার সেই  চকোলেট ১২০ বছর পর নিলামে

১২০ বছর আগের কথা। আফ্রিকান যুদ্ধে সেনাদের জন্য নববর্ষের উপহার হিসেবে চকোলেট  পাঠিয়েছিলেন রানী ভিক্টোরিয়া। যুদ্ধদিনের সেই উপহারের একটি বক্স উদ্ধার করে অনলাইন নিলাম প্রতিষ্ঠান ট্রেড মি। বক্সটি নিলামে তোলা হয়েছে।

নিউজিল্যান্ড ভিত্তিক অনলাইন নিলাম প্রতিষ্ঠান ট্রেড মি নিলামে তুলেছে এ চকোলেট। বক্সটি ৮০০ ডলারের বেশি মূল্যে বিক্রি হবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

চকোলেট বক্সটি উনবিংশ শতাব্দির শেষ বছর শুরু হওয়া বোয়ের ওয়ার বা সাইথ আফ্রিকান যুদ্ধে  রানী ভিক্টোরিয়া সেনাদের জন্য এটি উপহার হিসেবে পাঠিয়েছিলেন বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। অনলাইন নিলাম প্রতিষ্ঠান ট্রেড মি এটি সংগ্রহ করে।

বোয়ের ওয়ার শুরু হয়েছিল ১৮৯৯ সালে। শেষ হয় ১৯০২ সালে। 

বক্সটির ওপরে লেখা 'সাউথ আফ্রিকা ১৯০০। কিন্তু ভেতরের চকোলেটগুলো সব রয়ে গেছে। এতে চকোলেটের ছয়টি বার রয়েছে। তবে অনেক আগেই এগুলো খাওয়ার অনুপযোগী হলেও অক্ষত রয়েছে।

বক্সটিতে রানী ভিক্টোরিয়ায়ের হাতের লেখাও রয়েছে। রানী লিখেছিলেন, 'আই উইশ ইউ এ হ্যাপি নিউ ইয়ার, ভিক্টোরিয়া আরআই।'

নিলাম প্রতিষ্ঠান ট্রেড মি'র মুখপাত্র বলেন, এক দুর্লভ নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরইমধ্যে বিষয়টি ট্রেড মি'র প্রচুর সদস্যের নজরে পড়েছে। শনিবার সকালেই তিন হাজারেরও বেশি অনলাইন ব্যবহারকারী এটি দেখেছে। আগামী বুধবার পর্যন্ত এ নিলাম চলবে বলে জানান তিনি।

হিস্টোরি ওয়েবসাইট 'দ্য ভিনটেজ নিউজ'-এ বলা হয়েছে, ১৯০০ সালের শুরুতে প্রায় এক লাখ চকোলেট বক্স সেনাদের জন্য পাঠান রানী ভিক্টোরিয়া। এতে আরও বলা হয়েছে, এই চকোলেটে উপাদান হিসেবে দুধ ছিল না, ফলে দীর্ঘদিন ধরে এটি সংরক্ষণে ছিল। 

সূত্র : স্টাফ 

মন্তব্য



সাতদিনের সেরা