kalerkantho

শনিবার । ২০ জুলাই ২০১৯। ৫ শ্রাবণ ১৪২৬। ১৬ জিলকদ ১৪৪০

এ বছর 'সাহিত্য একাডেমি বাল পুরস্কার' পাচ্ছেন নবনীতা দেবসেন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৯ ১৪:০৬ | পড়া যাবে ২ মিনিটে



এ বছর 'সাহিত্য একাডেমি বাল পুরস্কার' পাচ্ছেন নবনীতা দেবসেন

শিশু সাহিত্যে বিশেষ অবদানের জন্য ভারতে এ বছর সাহিত্য একাডেমি বাল পুরস্কার পাচ্ছেন নবনীতা দেবসেন। এর আগে সাহিত্য একাডেমি পুরস্কার পেয়েছেন এই স্বনামধন্য বাঙালি সাহিত্যিক। ভূষিত হয়েছেন পদ্মশ্রী সম্মানেও।

কবি কথাসাহিত্যিক শিক্ষাবিদ নবনীতা দেবসেন জন্মগ্রহণ করেন ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি। ১৯৫৯ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম কাব্যগ্রন্থ 'প্রথম প্রত্যয়'। প্রথম উপন্যাস 'আমি অনুপম' প্রকাশিত হয় ১৯৭৬ সালে। কবিতা, প্রবন্ধ, রম্যরচনা, ভ্রমণ কাহিনী, উপন্যাস মিলে তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৩৮। এখনও নিয়মত লেখালেখি করছেন।

১৯৬০ সালে বিখ্যাত অর্থনীতিবিদ (পরবর্তীতে নোবেলজয়ী) অমর্ত্য সেনের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন নবনীতা। তাঁদের দুই মেয়ে। বড় মেয়ে  অন্তরা সাংবাদিক ও সম্পাদক। ছোট মেয়ে নন্দনা অভিনেত্রী ও সমাজকর্মী।

বাংলা ও ইংরেজি- ভারতে উভয় ভাষা সমৃদ্ধ হয়েছে তাঁর লেখা কবিতা, প্রবন্ধ, রম্যরচনায়। শিশু-কিশোর সাহিত্যে তাঁর অবদান অনস্বীকার্য।

নবনীতার বাবা-মা দুজনই কবি ছিলেন। ফলে সাহিত্যচর্চার শুরু সেখান থেকেই। বাংলা, ইংরেজি, সংস্কৃত, হিন্দি ছাড়া জানেন হিব্রু, ওড়িয়া, আসামিজ়, ফ্রেঞ্চ, জার্মান। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেন। পরে ডিস্টিংশন নিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আরও একটি বিষয়ে স্নাতকোত্তর করেন এই সাহিত্যিক। এরপর ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে করেন পিএইচডি। তারপর ফের গবেষণা করেন বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় ও কেমব্রিজের নিওনহ্যাম কলেজ থেকে।

তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ফেলোও। একাধিক পুরস্কারের পাশাপাশি ১৯৯৯ সালে তিনি পান সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার। আর পরের বছরই সম্মানিত হন 'পদ্মশ্রী'-তে। 

সূত্র : ইটিভি ভারত

মন্তব্য



সাতদিনের সেরা