kalerkantho

শুক্রবার । ১৯ জুলাই ২০১৯। ৪ শ্রাবণ ১৪২৬। ১৫ জিলকদ ১৪৪০

একে একে ৪৫ শিশুকে দত্তক নিয়েছেন নিঃসন্তান দম্পতি, এইচআইভি আক্রান্ত সবাই

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৯ ২০:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



একে একে ৪৫ শিশুকে দত্তক নিয়েছেন নিঃসন্তান দম্পতি, এইচআইভি আক্রান্ত সবাই

কেবল রক্তের সম্পর্ক থাকলেই বাবা হওয়া যায়? বাবা তো অনেক বড় একটা শব্দ। সন্তানের পিতৃপরিচয় হলো অন্যতম বড় রসদ বেঁচে থাকার। ১৬ জুন বিশ্বজুড়ে পালিত হবে বাবা দিবস। 

সে কারণে বাবা দিবসে এমন এক বাবার কথা না শুনলেই নয়, যিনি রক্তের সম্পর্কের বাইরে গিয়ে ৪৫ জন শিশুর বাবা হয়েছেন। আর এই ৪৫ জন শিশুই এইচআইভি পজিটিভ; যাদের কেউ নেই, কোথাও যাওয়ার নেই। ভারতের চেন্নাইয়ের এই বাবার নাম সলোমন রাজ। 

স্ত্রী ফেলভিয়া শান্থের সঙ্গে হাত মিলিয়ে শুধু নিজেদের অভিভাবক হওয়ার স্বপ্নকে এভাবে সত্যিই করেছেন ৫২ বছরের সলোমন। বিনা কোনো স্বার্থে, শুধু সেই ৪৫ শিশুর পাশে দাঁড়িয়ে তাদের স্বপ্ন পূরণ করার লক্ষ্যে। তাদের চিকিৎসা, শিক্ষা ও ভালো ভাবে বাঁচিয়ে রাখাই এখন এই দম্পতির জীবনের মূল কাজ। 

কেন এমন ইচ্ছে হলো এই দম্পতির? 

সলোমন ও তার স্ত্রীর বিয়ের পর আট বছরেও কোনো সন্তান হয়নি। এর পরই তারা সন্তান দত্তক নেওয়ার কথা ভেবেছিলেন। কিন্তু চেয়েছিলেন এমন কোনো সন্তানকেই দত্তক নিতে, যার সত্যিই একটি পরিবার ও সাহায্যের প্রয়োজন রয়েছে। সে কারণেই এইচআইভি আক্রান্ত এক শিশুকে দত্তক নেন তারা। একজন শিশুকে বাড়িতে রেখে কাজে বেরিয়ে যেতে হবে ভেবে, একে একে ২০০৫ সাল থেকে এখন পর্যন্ত সেই সংখ্যা এখন দাঁড়িয়েছে ৪৫-এ। একটি এনজিও তৈরি করেছেন সলোমন। নাম রেখেছেন, শেল্টার ট্রাস্ট।

এখন এই শিশুরাই সলোমন ও ফেলভিয়ার স্বপ্নের ঘর, স্বপ্ন বেঁচে থাকার ... আসল অভিভাবক হয়ে। 

মন্তব্য



সাতদিনের সেরা