kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

এভারেস্ট জয়ের পর কেউ কেউ ভেসে যান মদ ও নারীতে

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুন, ২০১৯ ২১:১৮ | পড়া যাবে ২ মিনিটে



এভারেস্ট জয়ের পর কেউ কেউ ভেসে যান মদ ও নারীতে

যুক্তরাজ্যের সাংবাদিক লুসি হোল্ডেন চলতি বছরের এপ্রিলে এভারেস্টের ক্যাম্পে গিয়েছিলেন। ক্যাম্পে কী ধরনের পরিস্থিতি ঘটেছিল পর্বত থেকে ফিরে তার বর্ণনা দিয়েছেন তিনি।

টাইম ম্যাগাজিনকে তিনি বলেছেন, দুই সপ্তাহ ধরে বড় ধরনের অ্যাডভেঞ্চার শেষে সবাই কামাতুর হয়ে পড়েছিল। কারণ যৌনতা সবার জীবনকেই সমান কাতারে নামিয়ে নিয়ে আসে।

লুসি বলেন, ওই রাতে কী ঘটছিল সে ব্যাপারে আমি প্রথমে কিছুই বুঝে উঠতে পারিনি। তবে সবাই মদ্যপানের পর অন্য একটি দলের গাইড আমাকে বললেন যে, চাইলে তার ঘরে যেতে পারি।

প্রথমে কিছু না ভেবেই তার কাছে জানতে চাই, কীসের জন্য যাবো? তার পরই বিষয়টি বুঝতে পারি। তিনি আমাকে বলেছেন, তুমি খুব সুন্দর। আমি তাকে বলেছিলাম যে, দুই সপ্তাহ ধরে গোসল করিনি।

লুসি আরো বলেন, ওই রাতে কানাডার এক নারী আমার দরজার কড়া নেড়েছে। এমনকি ক্যাম্পের টয়লেটের সিটিকিনি আটকে ভেতরে মিলিত হয়েছে এক দম্পতি।

পর্বতে চারজন মারা যাওয়ার সময় লুসি সেখানেই ছিলেন। অবশ্য এ বছরকে এভারেস্টে মৃত্যুর বছর বলা চলে। গত মাসেই ১১ জনের মৃত্যু হয়েছে। 

এ বছর বেশিরভাগের মৃত্যু হয়েছে অবসাদ ও ক্লান্তির কারণে। গত ২৭ মে মার্কিন নাগরিক জন কুলিশ (৬১) মারা গেছেন সেখানে। ব্রিটিশ একজন নাগরিকও সেখানে মারা গেছেন শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ার পর।

এভারেস্ট আরোহীদের কয়েকজন গাইডও বলেছেন, দীর্ঘ যাত্রায় দুর্বল হয়ে অসুস্থ হওয়ার জেরে অনেকের মৃত্যু হচ্ছে।

তবে এ ধরনের ঘটনার পরেও পর্বত আরোহীদের যৌন উন্মত্ততায় মেতে ওঠার বিষয়টি অনেককেই ভাবিয়ে তুলছে।

মন্তব্য



সাতদিনের সেরা