kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

স্বর্ণ মিশ্রিত ছত্রাকের সন্ধান মিলল অস্ট্রেলিয়ায়

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মে, ২০১৯ ১৮:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



স্বর্ণ মিশ্রিত ছত্রাকের সন্ধান মিলল অস্ট্রেলিয়ায়

অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে সোনার সাথে মিশ্রিত এক ধরনের ছত্রাকের সন্ধান পেয়েছেন গবেষকরা। তাঁরা মনে করনে, এই বিশেষ ধরনের ছত্রাকের সাথে এই অঞ্চলটিতে প্রচুর পরিমাণে স্বর্ণ লোকায়িত থাকতে পারে। এই আবিষ্কারে ফলে অঞ্চলটিতে খনন কাজ করতে সহজ হবে। 

গবেষকরা জানান, এই ছত্রাক সুপারঅক্সাইড নামের এক ধরনের রাসায়নিক পদার্থ ত্যাগ করে। এটি মাটির সাথে সোনাকে দ্রবীভূত করতে পারে। এটি আবার ওই দ্রবীভূত সোনাকে শক্ত সোনার রূপে ফিরিয়ে আনতে পারে। 

অস্ট্রেলিয়ার বড্ডিংটন অঞ্চলে এ ছত্রাক পাওয়া যায়। বড্ডিংটন পার্থ থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। এই বিষয়ে গবেষকরা একটি গবেষণাপত্র ন্যাচার কমিউনিকেশন্স নামক এক জার্নালে প্রকাশ করেন। ওই গবেষণাপত্রের লেখক ড. টিসিং ভোহু। তিনি কমনওয়েলথ সাইনটেফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ সংস্থার জিও-মাইক্রোবায়োলজিস্ট। 

গবেষণাটি চালিয়েছেন অস্ট্রেলিয়ার ন্যাশনাল সাইন্স এজেন্সি। কমনওয়েলথ সাইনটেফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ সংস্থা (সিএসআইআরও) মনে করে, এই ধরনের আবিষ্কার খনি থেকে স্বর্ণ উদ্ধারের একটি নতুন উপায় হতে পারে। এই ছত্রাকটি একটি মার্কারের মতো কাজ করতে পারে। এটির উপস্থিতিই মূলত স্বর্ণের উপস্থিতির কথা জানান দেবে। সেই সাথে খনির কোন জায়গায় স্বর্ণ রয়েছে সেই জায়গায় খনন কাজ করতে সহায়তা করবে।

এই ব্যাপারে গবেষণাপত্রটির লেখক ড. টিসিং ভোহু আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানান, আমি মনে করি এইটি এক ধরনের অভিনব আবিষ্কার। কারণ এই ছত্রাকের মাধ্যমে অতি সহজেই স্বর্ণের অবস্থান নির্ণয় করতে পারব। স্বর্ণ উত্তলোন করার জন্য খনন কাজ করতে এইটি অনেক ভালো কাজ করবে।

মন্তব্য