kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

ন্যান্সি পেলোসির মাতাল ভিডিও ভাইরাল! (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মে, ২০১৯ ১৫:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ন্যান্সি পেলোসির মাতাল ভিডিও ভাইরাল! (ভিডিওসহ)

সম্প্রতি ডেমোক্রেটিক হাউসের স্পিকার ন্যান্সি পেলোসির একটি ভিডিও ফেসবুকে আপলোড করা হয়েছে। আর এডিট করা ওই ভিডিওতে দেখা যায় ন্যান্সি পেলোসির কথা জড়িয়ে আসছে। দেখে মনে হচ্ছে, তিনি কিছুটা মাতাল হয়ে আছেন বা ইচ্ছাকৃতভাবে অসুস্থা হওয়ার ভান করছেন। ওই ভিডিওটি আপলোড করেন মার্কিন প্রেসিডেন্টের এক সমর্থক। আপলোড করার সাথে সাথে ফেসবুকে ভাইরাল হয়ে যায় এটি। 

ইউটিউব থেকে ভিডিওটি সরানো হয়েছে। কিন্তু ফেসবুক তা সরাতে অস্বীকার করেছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, মিথ্যা বলেই কোনো ভিডিও সরানো তাদের নীতি নয়। কোনটি সত্য, কোনটি মিথ্যা, সে সিদ্ধান্ত যারা সে ভিডিও দেখছে, তাদেরই নিতে হবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, সম্প্রতি একটি অনুষ্ঠানে কথা বলার সময় ন্যান্সি পেলোসি প্রকাশ্যে ডোনাল্ড ট্রাস্পের প্রতি রাগ দেখান। পরে ওই ভিডিওটি এডিট করে গতি কমিয়ে দেওয়া হয়। আর তাতেই দেখা যায়, তিনি মাতাল মানুষের মতো কথা বলছেন। ওই ভিডিওর অনেকগুলো ভার্সন প্রচার হতে দেখা গেছে।

মার্কিন প্রেসিডেন্টের সাবেক ব্যক্তিগত আইনজীবী রুডি গিলিআন ওই ভিডিওটি শেয়ার করে একটি টুইট করেছেন। টুইটে তিনি লিখেন, ন্যান্সি পেলোসির কী হলো তা বুঝতে পারছি না। তাঁরা কথাগুলো এ রকম উদ্ভট শুনাচ্ছে কেন ? কিন্তু কিছুক্ষণ পরেই ভিডিওটি টুইটার থেকে সড়িয়ে নেন তিনি।

ন্যান্সি পেলোসির আরো একটি ভিডিও টুইটারে শেয়ার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্প। ওই ভিডিওতে দেখা যায়, ন্যান্সি পেলোসি তোতলামি করে  কথা বলছেন। ভিডিওটি শেয়ার করে ট্রাম্প লিখেন, সংবাদ সম্মেলনে তোতলামি করছেন পেলোসি। 

ওই সব ভুয়া ভিডিওর জন্য উদ্বিগ্ন সবাই। নড়ে বসেছে ফেসবুকও। এই ঘটনায় ফেসবুকের এক মুখপাত্র বলেন, আমরা আসলে চেষ্টা করছি ভুয়া ভিডিওগুলো ফেসবুকে আপলোড করা থেকে বিরত রাখতে। সেই সাথে ব্যবহারকারীদের আসল ভিডিও আপলোড করতে উৎসাহ দিয়ে যাচ্ছি। আমরা মনে করি, ভুয়া ভিডিওগুলো ফেসবুক থেকে সড়াতে সফল হবো। মানুষের অভিব্যক্তি প্রকাশ করতে ফেসবুকে ভিডিও আপলোড করার অনুমতি দিই আমরা। কিন্তু এই ধরনের ভিডিও নিউজ ফিডের শীর্ষে দেখানোর চেষ্টা করি না। 

সূত্র: দ্য গার্ডিয়ান

 

মন্তব্য



সাতদিনের সেরা