kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

সবিশেষ

ফুসফুস ক্যান্সার শনাক্তে এআই

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৯ ০৮:৩০ | পড়া যাবে ২ মিনিটে



ফুসফুস ক্যান্সার শনাক্তে এআই

ছবি প্রতীকী

যুক্তরাষ্ট্রের এক গবেষণায় দেখা গেছে, অনেক বিশেষজ্ঞ চিকিৎসকের চেয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স—এআই) নিখুঁতভাবে ফুসফুসের ক্যান্সার শনাক্ত করতে পারে। গবেষকরা বলছেন, এই প্রযুক্তি অদূর ভবিষ্যতে ক্যান্সার শনাক্তের ক্ষেত্রে আরো ড়কার্যকরী ভূমিকা রাখবে।

গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি এবং গুগলের একদল গবেষক। তাঁদের গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয় ‘দ্য ন্যাচার’ সাময়িকীতে।

গবেষণায় দেখা হয়েছে, ফুসফুস ক্যান্সার শনাক্তের ক্ষেত্রে বিশেষজ্ঞদের চেয়ে এআই বেশি নির্ভুল কি না। এ জন্য ১৫ হাজার রোগীর ৪২ হাজার ২৯০টি সিটি স্ক্যান রিপোর্ট এআইকে দেখতে দেওয়া হয়। সমানসংখ্যক রিপোর্ট দেওয়া হয় ছয় বিশেষজ্ঞ চিকিৎসককেও। দুই পক্ষের একটাই দায়িত্ব ছিল, এসব রোগীর মধ্যে ফুসফুস ক্যান্সারে আক্রান্তদের খুঁজে বের করা।

পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে, বিশেষজ্ঞদের চেয়ে এআই ৫ শতাংশ বেশি নির্ভুলভাবে ক্যান্সার রোগী শনাক্ত করেছে। কেবল তাই নয়, বিশেষজ্ঞদের চেয়ে তারা ভুল কম করেছে ১১ শতাংশ।

গবেষকরা বলছেন, ভবিষ্যতে চিকিৎসাশাস্ত্রে এআইয়ের বড় ধরনের প্রভাব থাকবে। তবে এই মুহূর্তে ফুসফুস ক্যান্সার শনাক্তে এই প্রযুক্তি ব্যবহার করা যাবে না।

উল্লেখ্য, বিশ্বে প্রতিবছর সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয় ফুসফুস ক্যান্সারে; প্রায় ১৮ লাখ। মূল কারণ হলো ধূমপান। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা