kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

হাঁটতে বেরিয়ে ডাইনোসরের ডিম খুঁজে পেল চীনের একদল শিক্ষার্থী (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৯ ২০:১০ | পড়া যাবে ২ মিনিটে



হাঁটতে বেরিয়ে ডাইনোসরের ডিম খুঁজে পেল চীনের একদল শিক্ষার্থী (ভিডিওসহ)

চীনার জিয়াংজি প্রদেশের গ্রামাঞ্চলে হাঁটতে বের হয়েছিলো কলেজে পড়ুয়া চার শিক্ষার্থী। হঠাৎ করেই কাদামাটির মধ্যে কিছু একটাতে পায়ে আঘাত পায় তারা। পরে এক ধরনের 'অদ্ভুত পাথর' দেখতে পায়। এই পাথরগুলোকে উদ্ধার করে স্থানীয় জাদুঘরে নিয়ে যায় ওই চার শিক্ষার্থী।

জাদুঘরে ওই অদ্ভুত পাথরগুলো রাখার পর চিন্তায় পড়েন কর্তৃপক্ষ। রহস্য উন্মোচনে চীনা একাডেমি অব সায়েন্সের বিশেষজ্ঞদের ডাকেন জাদুঘর কর্তৃপক্ষ। পরে বিশেষজ্ঞরা জানান ওইগুলো আসলে পাথর নয়, ডাইনোসরের ডিমের জীবাশ্ম। 

চীনা একাডেমি অব সায়েন্সের বিশেষজ্ঞরা জানান, ডাইনোসর ডিমের জীবাশ্মগুলো ক্রিটেসিয়াস সময়ের। ওই পিরিয়ড শুরু হয় ১৪৫ মিলিয়ন বছর আগে। আর শেষ হয় ৬৬ মিলিয়ন বছর আগে।

বর্তমানে ডাইনোসরের ডিমের জীবাশ্মগুলোকে চীনের পিংজিয়াং সিটি এলাকার একটি জাদুঘরে রাখা হয়েছে। ডাইনোসরের জীবাশ্ম আবিষ্কারের কারণে চীনের জিয়াংজি প্রদেশটিকে ডাইনোসরের হোম টাউন হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

এর আগেও একটি কন্সট্রাকশান সাইটে ২০১০ সালের এপ্রিল মাসে ডায়নোসরের ডিমের খোসা এবং ডিমের জীবাশ্ম পাওয়া গিয়েছিলো। ২০০৮ সালের সেপ্টেম্বর মাসে একটি স্কুল নির্মাণের সময়ও ডাইনোসরের কঙ্কাল আবিষ্কার করা হয়েছিলো। সেই সাথে ডায়নোসরের ৩০টি ডিমও উদ্ধার করা হয়েছিলো। ধারণা করা হয় ওই ডিমগুলোও একশ ৩০ মিলিয়ন বছর আগের।

সূত্র: মেট্রো

মন্তব্য



সাতদিনের সেরা