kalerkantho

মঙ্গলবার । ২১ মে ২০১৯। ৭ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৫ রমজান ১৪৪০

বিতর্কিত উপন্যাস 'লেডি চ্যাটার্লিজ লাভার'-এর ঐতিহাসিক কপি ব্রিটেনেই থাকবে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মে, ২০১৯ ১৪:১১ | পড়া যাবে ২ মিনিটে



বিতর্কিত উপন্যাস 'লেডি চ্যাটার্লিজ লাভার'-এর ঐতিহাসিক কপি ব্রিটেনেই থাকবে

উপন্যাসটির টেলিভিশন ভার্সনে লেডি চ্যাটার্লি-এর ভূমিকায় জোলি রিচার্ডসন এবং মেলর্স-এর ভূমিকায় সিন বিন।

ডি এইচ লরেন্স'এর একটি বিখ্যাত উপন্যাস 'লেডি চ্যাটার্লিজ লাভার'। ১৯২৮ সালে প্রথম প্রকাশিত হয় বইটি। তবে প্রকাশের পরপরই হতে হয় বিচারের মুখোমুখি। অভিযোগ ছিল, উপন্যাসটি রচনা করা হয়েছে যৌনতাকে পুঁজি করে। 

আদালতের কাঠগড়ায় দাঁড়ায় বইটির প্রকাশক 'পেঙ্গুইন বুকস'। রায়ে বলা হয় 'লেডি চ্যাটার্লিজ লাভার' ছাপার অযোগ্য। ১৯৬০ সালের আগ পর্যন্ত বইটি ইংল্যান্ডে প্রকাশ্যে বিক্রির অনুমতি ছিল না। ১৯৬১ সালে ইংল্যান্ডে বইটির দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়।

যাই হোক, প্রথম সংস্করণ ছাপার পর বইটির একটি কপি ছিল বিচারকের কাছে। বিচার কাজে তিনি ওই কপিটি ব্যবহার করেন। ঐতিহাসিক কপিটি গত বছর নিলামে বিক্রি হয় ৫৬ হাজার ২৫০ পাউন্ডে। নতুন মালিক বইটি ইংল্যান্ডের বাইরে বিক্রির পরিকল্পনা করেন। কিন্তু সাংস্কৃতিক তাৎপর্যগত কারণে বইটি বাইরে নেওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হয়। 

বিচারকাজে ব্যবহৃত 'লেডি চ্যাটার্লিজ লাভার'-এর সেই ঐতিহাসিক কপিটি।  

নিষেধাজ্ঞায় বলা হয়, যুক্তরাজ্যে সাংস্কৃতিক তাৎপর্য রয়েছে এমন আইটেম রপ্তানির জন্য লাইসেন্স করতে হবে। বইটির ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞার অর্থ হলো দেশটির নিজস্ব ক্রেতা, সংগ্রাহক, মিউজিয়াম কর্তৃপক্ষ বইটি কেনার ব্যাপারে আগামী ৯ আগস্ট পর্যন্ত সময় পাবে। এরপর অর্থ পরিশোধের জন্য পাবে আরো তিন মাস।

দেশটির শিল্পকলা মন্ত্রী মাইকেল এলিস বলেছেন, তিনি আশা করছেন দেশটির নিজস্ব ইতিহাসের এই গুরুত্বপূর্ণ অংশটি সংরক্ষণের জন্য একজন ক্রেতা নিশ্চয়ই পেয়ে যাবেন। 

সূত্র : ডেইলি মেইল 

মন্তব্য