kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

এক নিঃসঙ্গ শিশু যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে

কালের কণ্ঠ অনলাইন   

২৫ এপ্রিল, ২০১৯ ১৫:৩১ | পড়া যাবে ২ মিনিটে



এক নিঃসঙ্গ শিশু যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে

মার্কিন-মেক্সিকো সীমান্তে দাঁড়িয়ে কাঁদছিল তিন বছরের শিশুটি। টেক্সাসের একটি শস্যক্ষেত্রে একা একা ঘুরে বেড়ানোর পর ওই স্থানে দাঁড়িয়ে কাঁদছিল সে। এ সময় নজরে পড়ে সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যদের।

গতকাল বুধবার (২৪ এপ্রিল) মার্কিন কাস্টমস ও বর্ডার প্রোটেকশন (সিবিপি) সংস্থা জানায়, মঙ্গলবার  মার্কিন সীমান্ত এলাকায় টেক্সাসের একটি শস্যক্ষেত্রে  তিন বছরের একটি শিশুকে পাওয়া গেছে।

সিবিপি জানায়, পায়ের জুতায় শিশুটির নাম ও ফোন নম্বর লেখা রয়েছে। মেক্সিকোর ওই 'পরিত্যক্ত' শিশুটি সম্ভবত একদল অবৈধ অভিবাসন প্রত্যাশীর সঙ্গে এসেছিল। শিশুটিকে তারা সেখানে একা রেখে যায়। এরপর সে টেক্সাসের ব্রাউনসভিলের ভেতর দিয়ে যুক্তরাষ্ট্র অভ্যন্তরে ঢুকে পড়েছিল। 

সিবিপি আরো জানায়, কাস্টমস ও সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা দলটিকে আটকের চেষ্টা করেছিল। কিন্তু তারা ওই এলাকার শস্যক্ষেত্রে ঢুকে পড়েছিল।

ছেলেটি একা সেখানে কাঁদছিল এবং মাঠে কাউকে খুঁজছিল। তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। ছেলেটির পরিবারের কোনো সদস্যকে খুঁজে পাওয়া যায়নি।

সিবিপি জানায়, হাসপাতাল থেকে শিশুটিকে সেন্ট্রালাইজড প্রসেসিং সেন্টারে রাখা হয়েছে। তাকে স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের হেফাজতে নেওয়া হবে বলে সিবিপি জানায়।

সিবিপি আরো জানায়, গত মাসে যুক্তরাষ্ট্রের  দক্ষিণ-পশ্চিম সীমান্ত এলাকায় ৯২ হাজার ৬০৭ জনকে আটক করে। এই সংখ্যা ছিল ফেব্রুয়ারিতে আটকের সংখ্যা থেকে ৬৬ হাজার ৮৮৪ জন বেশি। এদের মধ্যে ৮ হাজার ৯৭৫ জন ছিল অসহায় শিশু। 

সূত্র: এসবিএস

মন্তব্য