kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

বংশবৃদ্ধি ঠেকাতে সংক্রামিত মশার চাষ করছে গুগল

কালের কণ্ঠ অনলাইন   

২৪ এপ্রিল, ২০১৯ ১৬:৩১ | পড়া যাবে ২ মিনিটে



বংশবৃদ্ধি ঠেকাতে সংক্রামিত মশার চাষ করছে গুগল

মশা নিধনের জন্য সারাবিশ্বের মানুষ যখন কয়েল, রাসায়নিক স্প্রে থেকে শুরু করে একের পর এক উপায় বের করছে। তখন মশার প্রজননের জন্য রীতিমতো কাজ শুরু করেছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান গুগল।

তবে মশা নিধনের জন্যই তারা মশার আরো প্রজনন ঘটানোর চেষ্টা করছে। গুগলের অন্যতম উপাদান আলফাবেট সম্প্রতি এমন আজব কর্মপদ্ধতি ঠিক করছে।

আলফাবেট পরিচালিত একটি গবেষণা প্রতিষ্ঠান, ২০১৭ সালে ক্যালিফোর্নিয়ার ফ্রেস্নোতে মশার বংশ ধ্বংস করার ব্যাপারে একটি প্রকল্প শুরু করে। ‘ডিবাগ প্রজেক্ট' নামের ওই প্রকল্পে ক্যালিফোর্নিয়ায় একটি গবেষণাগারে মশার প্রজনন শুরু হয়। 

সেখানে জন্ম নেওয়া পুরুষ মশাগুলো ওলবাখিয়া নামক ব্যাকটেরিয়ায় সংক্রামিত। যা স্ত্রী মশার শরীরে বন্ধ্যাত্ব সৃষ্টি করবে বলে জানিয়েছে গুগল। 

ওই ব্যাকটেরিয়া আক্রান্ত পুরুষ মশাগুলোকে স্ত্রী মশার সঙ্গে সঙ্গম করার জন্য ছেড়ে দেওয়া হয়। ফলে স্ত্রী মশারা বন্ধ্যা হয়ে পড়ে এবং মশার বংশবৃদ্ধি আস্তে আস্তে কমে আসে।

ছয় মাসেরও বেশি সময় ধরে ডিবাগ ক্যালিফোর্নিয়ার ফ্রেস্নোতে ১৫ মিলিয়নেরও বেশি সংক্রামিত মশার জন্ম দিয়ে তাদের ছেড়ে দিয়েছে। 

ফলে স্ত্রী মশার সংখ্যা দুই তৃতীয়াংশ হ্রাস পেয়েছে সেখানে! প্রকল্পটি গড়ে মশার জনসংখ্যা প্রায় ৯৫ শতাংশ হ্রাস করতে সক্ষম হয়।

ডিবাগ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ডিবাগের শুরুটা ভালো হয়েছে। তবে এখনো অনেক কিছু বাকি আছে। আমরা বেশ কিছু কমিউনিটির সাথে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি। যেন ডিবাগ পদ্ধতিতে মশার জনসংখ্যা ও রোগীদের ওপর প্রকৃত প্রভাব ফেলতে পারে। আশা করি, লাখ লাখ মানুষকে দীর্ঘ মেয়াদে সুস্থ জীবনযাপনে সাহায্য করতে পারব আমরা।

মন্তব্য