kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

না থেমে প্রশান্ত মহাসাগর পাড়ি অন্ধ নাবিকের

কালের কণ্ঠ অনলাইন   

২১ এপ্রিল, ২০১৯ ১০:৩১ | পড়া যাবে ২ মিনিটে



না থেমে প্রশান্ত মহাসাগর পাড়ি অন্ধ নাবিকের

প্রশান্ত মহাসাগর পাড়ি দিলেন জাপানের এক দৃষ্টিহীন নাবিক। দুই মাসে এক বারও না থেমে একটানা নৌকা চালিয়ে এই অভিযান শেষ করেন তিনি। জাপানের দৃষ্টিহীন নাবিকদের সংগঠন জানিয়েছে, এমন রেকর্ড এই প্রথম।

জানা গেছে, সান দিয়েগো থেকে ফুকুসিমা, সাড়ে আট হাজার মাইলেরও বেশি এই পথ পাড়ি দিয়েছেন ৫২ বছরের মিতসুহিরো ইয়ামোতো। 

আরো জানা গেছে, গতকাল শনিবার সকালে ফুকুসিমার বন্দরে এসে ভিড়ে তাঁর ১২ মিটারের নৌকা ‘ড্রিম ওয়েভার’। ২৪ ফেব্রুয়ারি ক্যালিফর্নিয়া থেকে রওনা দিয়েছিলেন তিনি। তার সঙ্গে ছিলেন সাহায্যকারী মার্কিন নেভিগেটর ডো স্মিথ। তিনি হাওয়ার গতির বিষয়ে তথ্য দিয়ে তাকে সাহায্য করেছেন। সাবধান করেছেন সম্ভাব্য বিপদ দেখলে।

এর আগে ২০১৩ সালেও এক বার প্রশান্ত মহাসাগর পেরনোর চেষ্টা করেছিলেন ইয়ামোতো। সে বার তার সঙ্গে ছিলেন এক জাপানি নেভিগেটর। ওই সময় ফুকুসিমা থেকে যাত্রা শুরু করে সান দিয়েগোয় শেষ করার কথা ছিল তাঁদের। বন্দর ছাড়ার পাঁচ দিনের মাথায় তিমির ধাক্কায় নৌকা উল্টে যাওয়ায় থামাতে হয় অভিযান। সমুদ্রে তলিয়ে গিয়েছিল বেশ কিছু দামি যন্ত্রপাতি। জাপানের সেনাবাহিনী কোনো মতে তাদের উদ্ধার করে।

ইয়ামোতোর কথায়, ‘‘দ্বিতীয় বারের চেষ্টায় এই অভিযান সফল হওয়া যেন স্বপ্নের মতো। আমি এখন বিশ্বের সবচেয়ে সুখী মানুষ!’’ 

ইয়ামোতো তাঁর ওয়েবসাইটে লিখেছেন, ‘‘শুধুমাত্র ব্যক্তিগত সাফল্যের জন্য এই অভিযান শুরু করিনি। আমি বার্তা দিতে চেয়েছি, কেউ পাশে থাকলে কোনও কিছুই অসম্ভব নয়।’’ 

তিনি ও স্মিথ এই অভিযান থেকে যে অর্থ পাবেন, তা অন্ধত্ব রুখতে দান করা হবে বলেও জানা গেছে। 
সূত্র: আনন্দবাজার 

মন্তব্য



সাতদিনের সেরা