kalerkantho

পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালিত

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৯ ১৭:১৯ | পড়া যাবে ২ মিনিটে



পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসে মুজিবনগর দিবস পালিত

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে পোল্যান্ডের রাজধানীত ওয়ারশ বাংলাদেশ দূতাবাসে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। ১৭ এপ্রিল বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদার সাথে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত হ্য়।

পোল্যান্ড নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন। এ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সদস্য, জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গণা এবং যারা দেশের স্বাধীনতা অর্জনে আত্মত্যাগ করেছেন তাঁদের আত্মার শান্তি ও দেশ ও জাতির অব্যাহত অগ্রগতি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

আলোচনাসভায় রাষ্ট্রদূত মাহফুজুর রহমান বক্তব্যে বলেন, মুজিবনগর সরকার প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ পুর্ণতা পায় এবং আন্তর্জাতিকভাবে বৈধতা লাভ করে। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বেই বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়। মুজিবনগর দিবসটি আমাদের জাতীয় জীবনে অত্যন্ত তাৎপর্যপূর্ণ, কারণ আমাদের স্বাধীনতা অর্জন ও জাতিরাষ্ট্রগঠনে এ দিনটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে আছে। আমাদের ৯ মাসব্যাপী স্বাধীনতাযুদ্ধে মুজিবনগর সরকার ছিল বাংলাদেশের মুক্তিকামী জনগণের আশা, আকাঙ্ক্ষা ও অনুপ্রেরণার এক অফুরন্ত উৎস। শুধু তাই নয়, যুদ্ধকালীন মুক্তিযোদ্ধাদের নেতৃত্ব প্রদান, বিদেশি সরকারের সমর্থন আদায়ে কূটনৈতিক প্রয়াস, পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করার রণকৌশল নির্ধারণ এবং সকল ক্ষেত্রে দেশকে নেতৃত্ব দেওয়ার গুরুদায়িত্ব অত্যন্ত সফলভাবে পালন করে মুজিবনগর সরকার।

অনুষ্ঠানটিতে দূতাবাসের প্রথম সচিব ও দূতালয়প্রধান অনির্বাণ নিয়োগী, দূতাবাসের কাউন্সিলর মাছুম আহমদ ও  দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী এবং প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য