kalerkantho

সোমবার । ২০ মে ২০১৯। ৬ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৪ রমজান ১৪৪০

এবার সমাধির ভেতর রাজকীয় অন্দরমহল মিলল মিশরে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ এপ্রিল, ২০১৯ ১৪:২৬ | পড়া যাবে ২ মিনিটে



এবার সমাধির ভেতর রাজকীয় অন্দরমহল মিলল মিশরে

বেশ কয়েক বছর পরে মিশরের মরুভূমির মাঝে আবিষ্কৃত হলো আরও এক প্রাচীন সমাধি। ৪০০০ বছরের প্রাচীন এই সমাধির ভেতরে এখনো অটুট রয়েছে খোদাইকৃত কারুকার্য, ছবির রং-সহ যাবতীয় শিল্পকীর্তি। 

কায়রোর দক্ষিণে সাক্কারা সমাধিক্ষেত্রের কাছে নব আবিষ্কৃত সমাধিটি খুওয়াই নামে এক উচ্চপদস্থ কর্মকর্তার বলে জানিয়েছেন পুরাতত্ত্ববিদরা। মিশরের ফারাও শাসনের পঞ্চম বংশীয়কালে তিনি রাজদরবারের এক বিশিষ্ট আমলা ছিলেন বলে মনে করা হচ্ছে। তার জীবিতকাল আনুমানিক ২৫তম থেকে ২৪তম খ্রিস্টপূর্বাব্দ। 

গত মার্চ মাসে আবিষ্কৃত সমাধিটি তার নজরকাড়া বর্ণময় নকশার জন্য এর মধ্যেই প্রত্নতাত্ত্বিক মহলে সাড়া ফেলে দিয়েছে। মূলত চুনাপাথরের তৈরি ইট গেঁথে গড়া সমাধির ভেতরে দেওয়ালজুড়ে অসংখ্য রঙিন ছবি রয়েছে, যা এতদিন পরও সমান উজ্জ্বল। এমনকি পিরামিডের মতো এখানেও একটি সুড়ঙ্গের মধ্যে দিয়ে প্রবেশের ব্যবস্থা রয়েছে। 

একটি বিষয় নিয়ে প্রত্নতত্ত্ববিদদের বিশেষ আগ্রহ দেখা দিয়েছে। তৎকালীন ফারাও জেডকার‌্যে আইসেসির সঙ্গে খুওয়াইয়ের সম্পর্ক নিয়ে তারা ধাঁধার মধ্যে পড়েছেন। বিশেষ করে ফারাওয়ের সমাধির কাছাকাছি অবস্থানের কারণে মনে করা হচ্ছে, সম্ভবত খুওয়াই সম্পর্কে শাসকের আত্মীয় হতেন।

সাম্প্রতিক এই আবিষ্কার মিশরের পর্যটন ব্যবসার মোড় ঘোরাতে পারে বলে মনে করছে সে দেশের শিল্পমহল। 
সূত্র: এই সময়

মন্তব্য