kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

নগ্ন 'মোনালিসা' ভিঞ্চির হতে পারে : লুভর

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৯ ১৮:২৮ | পড়া যাবে ২ মিনিটে



নগ্ন 'মোনালিসা' ভিঞ্চির হতে পারে : লুভর

প্রায় দেড় বছর আগে ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি শিল্প সংগ্রহশালা থেকে উদ্ধার অর্ধনগ্ন স্কেচটি  (চিত্রকর্ম) লিওনার্দো দা ভিঞ্চির হতে পারে বলে আবারো মত দিয়েছেন প্যারিসের লুভর মিউজিয়ামের বিশেষজ্ঞরা।

চারকোলে আঁকা একটি হাসিমুখ নারীর অবয়বের চিত্রকর্মটি প্রায় দেড় শ বছর ধরে ভিঞ্চির স্টুডিও হিসেবে পরিচিত ওই সংগ্রহশালায় পড়ে ছিল। অনেকে মনে করছিলেন 'মোনা ভান্না'  নামের চিত্রকর্মটি ভিঞ্চির সমসাময়িক অন্য কোনো শিল্পী এঁকেছেন। 

ছবিটির হাতসহ শরীরটি যেভাবে উপস্থাপন করা হয়েছে তা লিওনার্দো দা ভিঞ্চির বিখ্যাত চিত্রকর্ম 'মোনালিসা'র সঙ্গে মিল রয়েছে। এসব বিবেচনায় এবং চিত্রকর্মটি পুনরায় পরীক্ষা-নিরীক্ষার পর ইতিহাসবিদ এবং বিশেষজ্ঞরা মনে করছেন এটি ভিঞ্চিরই হতে পারে।

বিশেষজ্ঞরা মনে করছেন, স্কেচটি তেল রঙে আঁকার প্রস্তুতিমূলক অঙ্কন হতে পারে। এর আগে অনেকে ছবিটি ভিঞ্চির নয় বলে মনে করার কারণ হলো তাঁরা মনে করেছিলেন ছবিতে এটির বিশদ বিবরণের উপস্থিতি যা এঁকেছেন ডানহাতি কোনো শিল্পী। কারণ লিওনার্দো ছিলেন বিশ্বের বিখ্যাত বামহাতি শিল্পীদের একজন।

পরে বিষয়টি পুনর্বিবেচনার জন্য বামহাতি শিল্পীর বিপুল সংখ্যক কাজ পরীক্ষা-নিরীক্ষা করার পর চিত্রকর্মটি ভিঞ্চির হতে পারে বলে মত দেন বিশেষজ্ঞরা।

এর আগে ২০১৭ সালে ছবিটি উদ্ধারের পর এটি পরীক্ষা-নিরীক্ষা করেন বিশেষজ্ঞরা। তখনও লুভর মিউজিয়ামের কিউরেটরসহ বিশেষজ্ঞরা এটি ভিঞ্চির বলে মত দিয়েছিলেন। তবে অনেকের ভেতর এ নিয়ে দ্বিধা ছিল।

চলতি বছরের ১ জুন থেকে ৬ অক্টোবর পর্যন্ত প্যারিসের উত্তরে অবস্থিত একটি গ্যালারিতে এটি প্রদর্শিত হবে। এর মধ্য দিয়ে পালন করা হবে ভিঞ্চির মৃত্যুর ৫০০তম বার্ষিকী। 

সূত্র : ইন্ডিপেনডেন্ট  

মন্তব্য



সাতদিনের সেরা