kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ডুবে যাওয়া জাহাজে পাওয়া বোতলে নতুন মদ!

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৯ ১৫:৫২ | পড়া যাবে ২ মিনিটে



ডুবে যাওয়া জাহাজে পাওয়া বোতলে নতুন মদ!

১৩৩ বছর আগে ফায়ার আইল্যান্ডের কাছে ডুবে যায় এসএস অরিগন নামের জাহাজটি। ২০১৭ সালে উদ্ধার জাহাজটি থেকে উদ্ধার করা হয় অনেক বিয়ারের বোতল। এসব ব্যবহার করা হয়েছে নতুন মদ প্রস্তুতের জন্য।

নতুন এ মদের নাম দেওয়া হয়েছে 'ডিপ অ্যাসেন্ট'। নিউ ইয়র্কের হলব্রুকে অবস্থিত সেইন্ট জেমস ব্রুয়ারি নামের মদ প্রস্তুত কম্পানি এর উদ্ভাবক। সম্প্রতি নিউ ইয়র্কের রাজধানী আলবেনিতে আয়োজিত নিউ ইয়র্ক স্টেট ব্রুয়ারস অ্যাসোসিয়েশন ক্রাফট বিয়ার ফেস্টিভ্যালে এটির  অভিষেক হয়।

কম্পানির মালিক জেমস অ্যাডামস খামির থেকে অত্যন্ত যত্নের সঙ্গে 'ডিপ অ্যাসেন্ট' প্রস্তুত করেছেন উদ্ধার করা ডুবে যাওয়া জাহাজে পাওয়া ইংলিশ মদের বোতলে যা ২০১৭ সালে সংগ্রহ করা হয়। এসএস অরিগন নামের ওই জাহাজটি ১৮৮৬ সালে ডুবে যায়।

ওয়েস্ট ওয়াল স্ট্রিটের একজন ব্যবসায়ী অ্যাডামস বলেন, এসএস ওরিগন ছিল ওই সময়ের টাইটানিক। এটি একটি বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ হিসেবে নির্মাণ করা হয়েছিল যা নিউ ইয়র্ক ও ইউরোপের মধ্যে চলাচল করতো।'

জাহাজের ধ্বংসাবশেষটির ৭৫ শতাংশ বালির নিচে ছিল। ২০১৭ সালে ওই এর ডাইনিং রুমটি চিহ্নিত করা সম্ভব হয়। সেখানেই পাওয়া যায় এসব মদের বোতল।  

সূত্র : ফক্স নিউজ 

মন্তব্য



সাতদিনের সেরা