kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

আফ্রিকার ক্ষুদ্র রেস্টুরেন্টে বিশ্বসেরা সব মেনু

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:০৯ | পড়া যাবে ২ মিনিটে



আফ্রিকার ক্ষুদ্র রেস্টুরেন্টে বিশ্বসেরা সব মেনু

দক্ষিণ আফ্রিকার এক বিচ্ছিন্ন মাছ ধরার গ্রামের সৈকতে অবস্থিত একটি ছোট্ট রেস্টুরেন্ট জায়গা করে নিয়েছে বিশ্বের নামি রেস্টুরেন্টের তালিকায়।

রেস্টুরেন্টির শেফ কোবুস ভ্যান দোর মেরে ৩০ বছর বয়সে যখন ওই রেস্টুরেন্টে রান্নার কাজ শুরু করেন তখন অতটা গুরুত্ব দেননি তিনি। নিজের উলফগ্যাট রেস্টুরেন্ট নামের ওই রেস্তোঁরার কাছাকাছি ওয়েস্টার্ন কেপের  আটলান্টিক উপকূলে প্রতিদিন তিনি তৈরি করতেন রুটি ও মাখন।

পেটারনস্টারের সমুদ্র সৈকতে অবস্থিত উলফগ্যাট রেস্টুরেন্টের যাত্রা শুরু হয় ১৩০ বছরের পুরনো একটি ঘর   নিয়ে মাত্র দুই বছর আগে। এর ছয়জন নারীকর্মীর বেশিরভাগই নেই কোনো আনুষ্ঠানিক প্রশিক্ষণ। এখানে সেভেন কোর্স টেস্টিং মেনুর দাম পড়বে ৫৩ ইউরো। এর বাইরে যা একই দামে  আপনি পাবেন প্যারিসের শীর্ষ রেস্টুরেন্টের টেবিলে।

৩৮ বছর বয়সী ওই শেফ তাঁর রেস্টুরেন্টে একসঙ্গে কেবল ২০ জন লোককে বসে খাবারগ্রহণের ব্যবস্থা করতে পারেন। তিনি এএফপিকে বলেন, 'আমি এটিকে উপযুক্ত মনে করি না। এর অনেক বেশি সুনাম রয়েছে। আমি দক্ষিণ আফ্রিকার বড় এক গ্লাস চমকপ্রদ ওয়াইন দিয়ে তাদের সঙ্গে উদযাপন করতে অপেক্ষা করতে পারি না।'

রেস্টুরেন্টটিতে টোয়াইস কুকড ল্যাভার (সামুদ্রিক উদ্ভিদ), বোকোম স্যাম্বলসহ অ্যাঞ্জেল ফিস এবং ওয়াইলড গারলিক মাসালা, লিম্পেট, মাসেল এবং সামুদ্রিক  সবজি 'স্টোয়েপ'-এর মতো বিখ্যাত আইটেম পাওয়া যায়। বেস্ট অব-ম্যাপ ডেসটিনেশন-এর জন্য এটি পুরস্কার জিতে নিয়েছে।

কোবুস ভ্যান দোর মেরে আরো বলেন, এখানে সবকিছুই পাওয়া যায় যা পাওয়া যায় অন্য সব বিখ্যাত রেন্টুরেন্টে। তিনি বলেন, আপনি যদি এমন কিছু খেতে চান এবং ব্যাখ্যা করতে পারেন কী খেতে চান এবং তা কেমন হবে তাহলে আমরা তা আপনার টেবিলে পৌঁছে দেবো।

দামের ব্যাপারে ভ্যান দোর বলেন, তিনি অযৌক্তিক কোনো আইটেমের দাম বাড়ান না।

সূত্র : এনডিটিভি 

মন্তব্য



সাতদিনের সেরা