kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

আর মাত্র ৭ দিন

যেভাবে দেওয়া হয় অস্কার

রংবেরং ডেস্ক    

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:০৪ | পড়া যাবে ২ মিনিটে



যেভাবে দেওয়া হয় অস্কার

প্রতিবছরই অস্কারের ভোটার তালিকা প্রকাশ করে একাডেমি কর্তৃপক্ষ। এখন প্রায় আট হাজার ভোটারের এই তালিকায় আছেন সারা দুনিয়ার অভিনেতা, অভিনেত্রী, পরিচালক, সম্পাদক, সিনেমাটোগ্রাফার থেকে চলচ্চিত্রের বিভিন্ন বিভাগের কলাকুশলীরা। গেলবার যেমন পাশের দেশ ভারতের অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই, সালমান খানরা অস্কারে ভোটাধিকার পেয়েছেন। সাধারণত বিভিন্ন দেশের খ্যাতিমানদেরই ভোটের জন্য নির্বাচন করে একাডেমি কর্তৃপক্ষ। তবে কমপক্ষে তিনটি ছবি মুক্তি পায়নি এমন কোনো অভিনেতা-অভিনেত্রী ভোট দেওয়ার জন্য বিবেচিত হন না। পরিচালকদের ক্ষেত্রে শর্তটা দুই ছবির। 

প্রতিবছরই নভেম্বরে ভোটারদের কাছে পৌঁছে যায় ব্যালট। পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে সেটা ফেরত পাঠান তাঁরা। এখানেও নিয়ম আছে। অভিনেতা বা অভিনেত্রীরা শুধু অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতেই ভোট দিতে পারেন, পরিচালকরা পরিচালক ক্যাটগরিতে। তবে সেরা ছবির ক্ষেত্রে সবাই ভোট দিতে পারেন। ভোটারের ভোট যাচাই-বাছাইয়ের কাজ করে অন্য একটি বাইরের সংস্থা। ফল হাতে পাওয়ার পর সর্বোচ্চ ভোট পাওয়াদের তালিকা তৈরি করে মনোনয়ন চূড়ান্ত করে একাডেমি। জানুয়ারির মাঝামাঝিতে সেটা প্রকাশ করা হয়। এরপর বিজয়ী নির্বাচনের জন্য ফের ভোটারদের কাছে পাঠানো হয় ব্যালট। ঠিক হয় বিজয়ী। 

তবে সেরা ছবির ক্ষেত্রে এই নিয়ম খাটে না। এটা ঠিক করা হয় অন্য একটি পদ্ধতিতে। ভোটাররা মনোনয়নপ্রাপ্ত ছবিগুলোকে পছন্দ অনুযায়ী সাজান। পছন্দের প্রথম ছবিটিই শুধু একটি ভোট পায়। এভাবে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া ছবিটি পায় পুরস্কার।

মন্তব্য



সাতদিনের সেরা