kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

এটিএম বুথে নতুন ফাঁদ, সাবধান!

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৮ ২২:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



এটিএম বুথে নতুন ফাঁদ, সাবধান!

এটিএম বুথ থেকে টাকা তোলা নিয়ে দেশে-বিদেশে নানা প্রতারক চক্র সক্রিয়। নানা কলাকৌশলে গ্রাহকের টাকা উধাও করে দেয় চক্রের সদস্যরা। প্রতারক চক্রের নতুন এক ধরণের ফাঁদের হদিস পেয়েছে পুলিশ। এ ফাঁদে পড়লে আপনার টাকাও চলে যেতে পারে অন্যের পকেটে।

ভারতের উত্তর চব্বিশ পরগনায় সম্প্রতি প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এটিএম বুথে বাটনে আঠা লাগিয়ে বিশেষ কায়দায় প্রতারণা করেন তারা।

চব্বিশ পরগনার হেলেঞ্চা বাজারের ইউনাইটেড ব্যাংকের একটি এটিএম থেকে টাকা তুলতে গিয়েছিলেন এক তরুণী। বুথে কার্ড ঢোকানোর পর সব প্রক্রিয়া শেষ করেন। টাকা গণনার শব্দও হয়। কিন্তু টাকা বের হয়নি। তিনি ক্যানসেল করার চেষ্টা করেন। কিন্তু ক্যানসেলও হয়নি। পরে বের হয়ে আসেন তিনি।

কিছুক্ষণ পর তিনি মোবাইলে মেসেজ পান, তার অ্যকাউন্ট থেকে ১০ হাজার টাকা কাটা হয়েছে। এতে সন্দেহ হয় তার। তিনি দ্রুত বুথের দিকে এগিয়ে গিয়ে দেখতে পান তিন যুবক বুথ থেকে বের হচ্ছেন।

বিষয়টি তিনি পুলিশকে জানান। পুলিশ ওই তিন যুবককে আটক করে জিজ্ঞাসাবাদ করে। ধৃতরা জানায়, আঠা লাগিয়ে আগে থেকেই এটিএম’র ক্যানসেল বোতামটি অকেজো করা হয়। টাকা বের হবার প্লেটটিও আঠা দিয়ে আটকে রাখতো।

যখন কেউ টাকা তুলতে যান তখন তার নির্দেশনা অনুযায়ীই কাজ করে মেশিন। কিন্তু টাকা বের হবার সময় তা আটকে থাকে। আবার ক্যানসেল করতে গেলে ক্যানসেল হয় না। ফলে টাকা বেরোয়নি ভেবে গ্রাহক বের হয়ে যেতে বাধ্য হন।

ওই ব্যক্তি চলে যাবার পরপরই বুথে ঢুকে পড়েন চক্রের সদস্যরা। তারা আঠা দিয়ে লাগানো প্লেট খুলে টাকা নিয়ে নেয়।

সূত্র: জিনিউজ

মন্তব্য



সাতদিনের সেরা