kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

১০০ বছর পর শহরে স্নোবল ফেরাল শিশুটি

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৮ ১৭:১৪ | পড়া যাবে ২ মিনিটে



১০০ বছর পর শহরে স্নোবল ফেরাল শিশুটি

চলতি সপ্তাহটি যুক্তরাষ্ট্রের কলোরাডো শহরের জন্য অবিস্মরণীয়। ১০০ বছর নিষিদ্ধ থাকার পর ৯ বছরের বালক ডেন বেস্ট আইনানুযায়ী ছুড়েছে তার প্রথম স্নোবালটি।

সেভারেন্সের ছোট্ট শহরটিতে স্নোবল ফাইট নিষিদ্ধের অর্ডিন্যান্স জারির ১০০ বছর পর এবং ওই অর্ডিন্যান্স বাতিলে দীর্ঘ যুদ্ধের পর এই ঘটনা ঘটল। এ নিয়ে শহরে রীতিমতো ভোটাভুটির আয়োজন করা হয়। ভোটাভুটিতে স্নোবল ফাইটের পক্ষে জয়লাভের পর শহরটির মেয়র ডেন বেস্টকে তার প্রথম স্নোবল ছোড়ার সুযোগ দেন।

ডেন বেস্ট বলে, গত ১০০ বছর ধরে ওই শহরের বাচ্চার স্নোবল ফাইট খেলতে পারে না। এ ব্যাপারে সে এগিয়ে আসে। সে স্থানীয় কর্তৃপক্ষকে সঙ্গে নেওয়ার সিদ্ধান্ত নেয় যাতে সাধারণ যুক্তি দিয়ে আইন পরিবর্তনে তাদেরকে রাজি করানো যায়।

স্থানীয় গণমাধ্যমকে বেস্ট বলে, 'আজকের শিশুদের বাইরে খেলা করার প্রয়োজন রয়েছে।' সে বলে, 'গবেষণায় দেখা যায় এ ধরনের এক্সপোজারের অভাবে স্থূলতা, উদ্বেগ এবং বিষণ্নতা হতে পারে।'

বেস্ট আরো বলে, প্রায় ১০০ বছর ধরে এই শহরে কোনো পাথর বা নিক্ষেপযোগ্য অস্ত্রের সঙ্গে স্নোবল ছোড়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়। এই সময় কোনো শিশু স্নোবাল নিক্ষেপ করলে তা আইন ভঙ্গ করার নামান্তর হতো।

বেস্ট বলে, 'সেভেরেন্সের শিশুরা বিশ্বের বাকি অংশের মতো স্নোবল ফাইটের সুযোগ চায় এবং তারা আইন ভঙ্গ না করেই এটি খেলতে চায়। তারা আমাদের শহরে একটি কণ্ঠস্বর চায়।'

শেষ পর্যন্ত বেস্টের যুক্তির জয় হয়েছে বোর্ডে। এই জয়ের ফলে স্নোবাল ফাইটের পক্ষে সর্বসম্মতিক্রমে ভোট দেওয়ার ফলে আইনটি দুর্বল হয়ে গেছে।

ভোটের পর, নগর মেয়র ডেনকে তার প্রথম স্নোবল নিক্ষেপের প্রস্তাব দেন।

ঘটনার নায়ক ৯ বছরের বালক বেস্ট জানায়, তার ছোট ভাই তার প্রথম লক্ষ্য হবে এবং এর মধ্য দিয়ে সে ঘরের জানালা ভাঙার ঘটনা এড়াতে সক্ষম হবে। 

সূত্র : এনডিটিভি 

মন্তব্য



সাতদিনের সেরা