kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

চীনে প্রাচীন 'পিরামিড' নির্মাণের রহস্য প্রকাশ

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৮ ১৫:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



চীনে প্রাচীন 'পিরামিড' নির্মাণের রহস্য প্রকাশ

চীনে প্রাচীন 'পিরামিড' নির্মাণ সম্পর্কে গোপন রহস্য উন্মোচন করেছেন এক গবেষক।

চীনে ৪০টিরও বেশি 'পিরামিড' সমাধি রয়েছে, যার এক একটি বিশাল কৃত্রিম পাহাড়। এর কেবল দুটি ক্ষেত্র আংশিকভাবে খনন করা হয়েছে।

গবেষণায় প্রাচীন চীনের পিরামিড সমাধিক্ষেত্রে জ্যোতির্বিজ্ঞান ও ফেং শুই'র ভূমিকা পরীক্ষা করা হয়। প্রত্নতাত্ত্বিক সাইটগুলোর তথ্য সংগ্রহের জন্য উপগ্রহ তথ্য ও ক্ষেত্রের সার্ভে ব্যবহার করা হয়। সাইটগুলোর মধ্যে একটি পিরামিড সমাধিতে নির্মিত টেরাকোটা ভাস্কর্যে দেখা যায়, চীনের প্রথম সম্রাট কিন শি হুং টেরাকোটা সেনাবাহিনী দ্বারা সুরক্ষিত।

'আর্কিওলোজিক্যাল রিচার্জ ইন এশিয়া' জার্নালে প্রকাশিত গবেষণায় ম্যাগ্লি নামের ওই গবেষক উল্লেখ করেছেন, প্রাচীন চীনা পিরামিড দুই ভাগে বিভক্ত। সমাধিগুলির একটি দল উত্তর, দক্ষিণ, পূর্ব ও পশ্চিমের মূল কেন্দ্রগুলোতে 'যথাযথ নির্ভুলতার সঙ্গে' নির্মিত।

এক বিবৃতিতে গবেষক ম্যাগ্লি বলেন, মিশরে তাদের প্রতিরূপের মতো প্রাচীন চীনা সম্রাটরা তাদের ক্ষমতাকে 'স্বর্গের প্রত্যক্ষ আদেশ' হিসেবে দেখতেন, যা রাজকীয় প্রাসাদ এবং এর অধিবাসীদের একটি স্বর্গীয় চিত্র হিসেবে বৃত্তাকার অঞ্চল চিহ্নিত করে। ফলে মূল পয়েন্ট কার্ডিনাল পয়েন্টের দিকে চলে যাওয়া মোটেও অবাক হওয়ার মতো বিষয় নয়। 

যাইহোক, দ্বিতীয় ভাগের পিরামিড হলো উত্তর থেকে দৃশ্যমান হয়। বিশেষ করে, এই সমাধিগুলো দৃশ্যমান হয় উত্তর থেকে পশ্চিমে। চীনা জ্যোতির্বিজ্ঞানী এবং স্থপতিদের ভুলের কারণে এটি হতে পারে বলে মনে করেন ম্যাগ্লি।

'পরিবার ২'-এর পিরামিড নির্মিত হয়েছিল যে সম্রাটদের নির্দেশ তারা উত্তর আকাশমণ্ডলীয় মেরুকে নির্দেশ করতে চাইতেন না।

পোলারিস, যা নর্থ স্টার বা পোল স্টার নামেও পরিচিত, উসসা মাইনোর সমষ্টির মধ্যে অবস্থিত এবং এটি দীর্ঘস্থায়ী নেভিগেশনের জন্য একটি গুরুত্বপূর্ণ নির্দেশিকা হিসেবে ব্যবহৃত হয়েছে। যদিও আধুনিক জ্যোতির্বিজ্ঞানীরা পোলারিসের সঙ্গে উত্তর আকাশমণ্ডলের মেরু চিহ্নিত করার কাজে ব্যবহার করেন।

গবেষণায় বলা হয়েছে, প্রাচীন গ্রিকরা টেরাকোটা সেনাবাহিনীকে ডিজাইন করতে সহায়তা করেছিলেন, সম্ভবত ওই সময় পশ্চিমের সঙ্গে চীনের যোগাযোগের নতুন ধারণা সূচিত হয়েছিল। 

সূত্র : ফক্স নিউজ 

মন্তব্য



সাতদিনের সেরা