kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

গৃহস্থালি কোন কাজে খরচ কতটুকু ক্যালোরি

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৮ ১২:৫৫ | পড়া যাবে ৩ মিনিটে



গৃহস্থালি কোন কাজে খরচ কতটুকু ক্যালোরি

ঘরে কলিং বেল বাজলে কি ঘটে? হয় আপনি আপনার পরিবারের কোন সদস্য এলো তার জন্য অপেক্ষা করেন অথবা কে এলো-তা দেখতে বলেন কাউকে।

কিন্তু যদি দেখেন আপনার বাচ্চাটি অন্যের আগে লাফিয়ে পড়ছে দরজায়, ঘরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাচ্ছে দৌড়ে অথবা অ্যাপার্টমেন্টের ভেতর স্কুটার  চালিয়ে পৌঁছে যাচ্ছে সেখানে?- সে আসলে দেখিয়ে দিচ্ছে আপনি সব সময় যে কোনো কাজ এড়িয়ে চলেন কিংবা এক জায়গা থেকে উঠে অন্য জায়গায় যেতে চান না কিংবা গতির জায়গায় আপনি অলস অচল থাকতে চান। প্রকৃতপক্ষে এর সঙ্গে আমাদের শরীরের ওজন ও স্বাস্থ্য সমস্যাগুলোর বিষয় জড়িত।

বেশিরভাগ সময়ই আমরা অন্যের ওপর নির্ভরশীল হতে চাই। কাপড় ধোয়া, ঘর পরিষ্কার করা, রান্না করা এবং পারিবারিক প্রাত্যহিক কাজগুলোর জন্য আমরা গৃহকর্মীর সন্ধান করি। আরামই  যেন আমাদের জীবনের পথ হয়ে গেছে। কিন্তু সুস্থ থাকতে হলে এই প্রবণতা দূর করতে হবে। নিয়মিত ঘরের কাজ করতে হবে। এখানে দেওয়া হলো কোন কাজে কত ক্যালোরি খরচ হয়:

ঘর মোছা
সঠিকভাবে ঘর মোছা একটি ক্লান্তিকর কাজ। ঘরের মেঝে মোছার জন্য উবু হয়ে হামাগুড়ি দিয়ে কাজ করার প্রয়োজন হয়। এতে আপনার পা ও হাতের বাহু সক্রিয় থাকে। ফলে ক্যালোরি খরচের জন্য এটি একটি চমৎকার গৃহস্থালি কাজ। শুধু ২০ মিনিটের এ কাজে আপনি খরচ করতে পারেন ১৫০ ক্যালোরি। 

লন্ড্রি
স্বয়ংক্রিয় ওয়াশিং মেশিন চালানো মানেই আপনি সুযোগ নষ্ট করছেন ওজন কমানোর। যদি আপনি এটি নিজে করেন তবে এক ঘণ্টার মধ্যে খরচ করতে পারেন ১৩০ ক্যালোরি।

বাসন মাজা
এটি আমাদের জন্য সৌভাগ্য যে বাঙালি সমাজে এখনো গৃহস্থালি কাজে ডিশওয়াশার প্রবেশ করেনি। তবে বেশিরভাগ বাসাবাড়িতে এ কাজ থেকে আমাদের উদ্ধার করে গৃহকর্মীরা। কিন্তু যদি আপনি নিজে বাসন মাজা কাজটি সারতে পারেন তবে এক ঘণ্টার মধ্যে আপনি খরচ করতে পারেন ১২৫ ক্যালোরি।

রান্না
আপনার নিজের খাবার নিজে রান্না করা উচিত। কেন উচিত তার অসংখ্য কারণ রয়েছে। প্রথমত আপনি যখন নিজের খাবার নিজে রান্না করবেন তখন অবশ্যই এটি স্বাস্থ্যকর ও জীবানুমুক্ত পরিবেশে রান্না করবেন। যদি রান্না করেন তবে বেশিরভাগ সময় আপনি দাঁড়িয়ে কাজটি সারবেন। আর চেষ্টা করবেন কোনো ধরনের যন্ত্র ব্যবহার করা থেকে বিরত থাকতে। কাটাকাটির কাজটি নিজের হাতেই করবেন। যদি এভাবে নিজে সবকিছু করেন রান্না করা কাজ আপনাকে ১০০ ক্যালোরি খরচে সাহায্য করবে।

ঝাড় দেওয়া
বাড়িতে কাজের লোককে না বলে নিজে ঝাড় দিন ঘর। ময়লা আর ছেড়া বাদ দেওয়া ময়লা কাপড় জড়ো করুন, ফেলে দিন বাইরে। এটি করার জন্য উপযুক্ত সময় সকাল। এ কাজে আপনি খরচ করতে পারেন ১২৫ ক্যালোরি।

আটা-ময়দা পেষা
এটি ঘরের একটি সাধারণ কাজ তবে এতে চমৎকার ব্যায়াম হয়। আটা-ময়দা পিষতে হলে শরীর বাঁকিয়ে বাহুগুলো সক্রিয় রাখতে হয়। এ কাজ আপনাকে ৫০ ক্যালোরি পর্যন্ত খরচে সাহায্য করতে পারে। 

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য



সাতদিনের সেরা