kalerkantho


শিবের সিক্স-প্যাক, এইট-প্যাক গণেশের

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৮ ১৮:০৮



শিবের সিক্স-প্যাক, এইট-প্যাক গণেশের

ভারতের নদীয়া মুর্শিদাবাদের বেলডাঙায় এবারের কার্তিক পূজায় অন্য রকম ঘটনা ঘটেছে। এত দিন বেলডাঙা দেখে এসেছে ভুঁড়িওয়ালা শিব, গণেশ। কিন্তু এবার প্রতিমায় পরিবর্তন এসেছে।

উদ্যোক্তাদের আবদারে শিল্পীও তৈরি করেছেন বাহুবলী হনুমান, সিক্স-প্যাক শিব, এইট-প্যাক গণেশ। সঙ্গে ১৪ ফুটের সরস্বতী, ১২ ফুটের বিশ্বকর্মা। সঙ্গে আরো প্রতিমা।

বেলডাঙার মণীন্দ্রনগর বিবেকানন্দ ক্লাবের পূজা এবার ৯ বছরে পড়ল। উদ্যোক্তারা বলছেন, শিবের চেহারায় এবার একটা বদল তারা চেয়েছিলেন। গুগলে সার্স দিয়ে উদ্যোক্তারা সিক্স-প্যাকের সুঠাম শিবও পেয়ে গেছেন। মহুলার মৃৎশিল্পী অরূপ ঘোষ সে অনুসারে গড়েছেন সিক্স-প্যাকের শিব। পূজা কমিটির সম্পাদক শুভদীপ মণ্ডল বলছেন, বলতে পারেন, এটা আমাদের চমক। নতুন কিছু না করতে পারলে আজকাল আর মান থাকে না।

পিছিয়ে নেই বেলডাঙার মহাবীর সংঘও। তাদের আকর্ষণ গণেশ। তবে গণেশ বাপকেও ছাপিয়ে গেছে। মাথায় হাতির মাথাই আছে। কিন্তু চেহারা এইট-প্যাক। উদ্যোক্তাদের দাবি, তাদের পূজা এবার তিন বছরে পা দিয়েছে। লোকজন এত দিন ‘গণেশ দাদার পেটটি মোটা’ দেখেই অভ্যস্ত। সেই রীতি থেকে সরে এসে এবার এইট প্যাক। সঙ্গে বাহুবলী হনুমান।

বেলডাঙা বাউরিপাড়া এলাকায় হনুমানেরও সিক্স-প্যাক। পূজার অন্যতম মন্টু দলুই বলছেন, বাহুবলী সিক্স-প্যাকের হনুমান এবারই প্রথম। যুগের সঙ্গে তাল মিলিয়ে কত কিছুই তো বদলে যাচ্ছে। আজ যেটা নিয়ে হইচই হচ্ছে, কাল আবার সেটাও বদলে যাবে।



মন্তব্য