kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

আর কয়েক বছরের মধ্যেই পৃথিবী থেকে নাই হয়ে যাবে চকোলেট!

কালের কণ্ঠ অনলাইন   

৩ জানুয়ারি, ২০১৮ ১৬:৫০ | পড়া যাবে ২ মিনিটে



আর কয়েক বছরের মধ্যেই পৃথিবী থেকে নাই হয়ে যাবে চকোলেট!

চকোলেট ভালোবাসেন না এমন মানুষ পৃথিবীতে খুব কম রয়েছেন। সকলেরই কমবেশি দুর্বলতা রয়েছে চকোলেটের প্রতি। এহেন লোভনীয় চকোলেট পৃথিবী থেকে নাই হয়ে যেতে পারে মাত্র কয়েক দশকের মধ্যেই। এমনই খারাপ আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। বেশ কয়েকবছর ধরে গবেষণার পর বিজ্ঞানীরা এই তথ্য তুলে ধরেছেন। ফলে এই দাবি কোনওভাবেই অমূলক নয়।

বলা হচ্ছে, আর মাত্র ত্রিশ বছর। ২০৫০ সালের পর পৃথিবীতে চকোলেটের অস্বিত্ব থাকবে না। আর তার প্রধান কারণ পরিবেশের পরিবর্তন। বিশেষজ্ঞরা বলছেন, চকোলেটের মূল উৎস যে কোকো গাছ, তার বৃদ্ধির জন্য অনেক বৃষ্টিপাত প্রয়োজন। পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়ায় এই গাছের বৃদ্ধি থমকে গিয়েছে।

মার্কিন ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনকে উদ্ধৃত করে ইংল্যান্ডের মেট্রো সংবাদসংস্থা জানিয়েছে, ৩০ বছরের মধ্যে পৃথিবীর তাপমাত্রা ২.১ ডিগ্রি সেলসিয়াস আর বাড়লেই চকোলেট শিল্প মুখ থুবড়ে পড়বে।

যে হারে তাপমাত্রা বাড়ছে তাতে বৃষ্টিপাত আগামিদিনে যতই বাড়ুক চকোলেট শিল্পকে বাঁচাতে পারবে না। কারণ গরম আবহাওয়া তাতে বাধা তৈরি করবে।

আফ্রিকার দেশ আইভরি কোস্ট ও ঘানা সারা পৃথিবীর মোট চকোলেট উপাদানের ৫০ শতাংশ তৈরি করে। ঘানার চকোলেট উপাদান পৃথিবীর সেরা বলে খ্যাতি রয়েছে। সেখানে এর প্রভাব সবচেয়ে বেশি পড়বে।

যে হারে চকোলেট শিল্পে প্রভাব পড়ছে তাতে আগামি কয়েকবছরের মধ্যেই বছরে ১ লাখ টন করে কম চকোলেট উৎপাদন হবে। এছাড়া চকোলেট উপাদান কোকোয়া উৎপাদনকারী চাষীদের বেশিরভাগই অসংগঠিত ক্ষেত্রে আটকে রয়েছেন। যার ফলে ছোট ছোট জায়গায় নিজের মতো করে কোকোয়া গাছের চাষ করছেন। এই সকল চাষী ও শ্রমিকদের এক ছাতার তলায় এনে চকোলেট শিল্পকে বাঁচানো বেশ কঠিন কাজ সন্দেহ নেই।

মন্তব্য



সাতদিনের সেরা