kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

আত্মহত্যা-বিরোধী প্রচারণাকারী বাইকার সানা ইকবালের মৃত্যু

কালের কণ্ঠ অনলাইন   

২৫ অক্টোবর, ২০১৭ ১৪:২৭ | পড়া যাবে ২ মিনিটে



আত্মহত্যা-বিরোধী প্রচারণাকারী বাইকার সানা ইকবালের মৃত্যু

ছবি অনলাইন

আত্মহত্যা বিরোধী প্রচারণায় পরিচিত মুখ সানা ইকবাল। তিনি ভারতের হায়দ্রাবাদের খ্যাতিমান নারী বাইকারও ছিলেন। গতকাল মঙ্গলবার হায়দ্রাবাদ শহরের বাইরে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। দুর্ঘটনার সময় ২৯ বছর বয়সী সানার সঙ্গে তার স্বামীও গাড়িতে ছিলেন।

উচ্চগতিতে চলমান তাদের গাড়িটি রোড ডিভাইডারে আঘাত হানলে দুর্ঘটনার ঘটনা ঘটে। ফলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এসময় তার স্বামী আব্দুল নাদিম আহত হন। ভোর ৪টার সময়ে পশ্চিম হায়দ্রাবাদের গোচিবাবলি এলাকায় এই দুর্ঘটনা ঘটে। গাড়িটি চালাচ্ছিলেন আব্দুল নাদিম। সানা ইকবাল পেশায় একজন প্রকৌশলী।

স্থানীয় পুলিশ স্টেশনে দায়িত্বরত সাবইন্সপেক্টর সুধীর কুমার জানান, তদন্তে দেখা গেছে অতি দ্রুতবেগে চালানোর কারণে গাড়িটি সড়কদ্বীপে আঘাত হানে। এতে গাড়ির বাম দিকের অংশ পুরো চুরমার হয়ে যায়। যদিও চালক নাদিম ও আরোহী সানা দুজনেই সিটবেল্ট বাঁধা অবস্থায় ছিলেন। তার পরেও সানার মৃত্যু ঠেকানো যায়নি।

আত্মহত্যা-বিরোধী প্রচারণার পরিচিত মুখ

আত্মহত্যাবিরোধী প্রচারণায় সমগ্র ভারতজুড়ে ৩৮ হাজার কিলোমিটার মোটরসাইকেল চালিয়ে ভ্রমণ করেন সানা।

২০০৫ সালের নভেম্বরে তিনি আত্মহত্যাবিরোধী প্রচারণায় তার মোটরসাইকেলযাত্রা শুরু করেন। শুরুতে বেশ মানসিক চাপের মুখে ছিলেন। এই চাপ কাটানোর কোনো পথ খুঁজে পাচ্ছিলেন না তিনি। তবে বাইকযাত্রা শুরু করার পর বিভিন্ন অঞ্চলের লোকজনের সঙ্গে কথাবার্তায় তার জীবন সম্পর্কিত দৃষ্টিভঙ্গি পাল্টে যেতে থাকে।

নিজের অভিজ্ঞতার সূত্রে তিনি জীবন সম্পর্কে হতাশ হয়ে পড়া ও বিভিন্নভাবে মানসিক চাপে থাকা তরুণদের সমস্যা থেকে উতরাতে পরামর্শ দেওয়া শুরু করেন।

আত্মহত্যার মতো জঘন্য অপরাধমূলক কাজ যেন কেউ না করে সে ব্যাপারে তিনি মানুষজনকে অনুপ্রেরণা দেওয়া শুরু করেন। এই কাজে তিনি ভারতজুড়ে বিভিন্ন স্কুল-কলেজ পরদর্শন করেন।

সূত্র : মুম্বাই মিরর

মন্তব্য



সাতদিনের সেরা