kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

এয়ার ফোর্স ক্যাডেট হবে প্রিন্স জর্জ : কেট মিডলটন

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৩০ | পড়া যাবে ৩ মিনিটে



এয়ার ফোর্স ক্যাডেট হবে প্রিন্স জর্জ : কেট মিডলটন

প্রিন্সেস কেট মিডলটন তার প্রথম আনুষ্ঠানিক একক ইভেন্টে জনসমক্ষে উপস্থিত হলেন। দেশের সেনাবাহিনীর সঙ্গে প্রিন্সেসের সম্পর্ক-সংক্রান্ত ইভেন্ট এটি। এতে যোগ দিয়ে দারুণ আপ্লুত কেট। ফুটফুটে প্রিন্স জর্জকে তিনি এয়ারফোর্স ক্যাডেট বানানোর ইচ্ছা মনে পুষে রেখেছেন।

কেটের পরনে ছিল কর্নফ্লাওয়ার ব্লু রংয়ের আলেক্সান্ডার ম্যাককুইন কোট, নীল সুয়েডে হিল এবং একটি লক অ্যান্ড কো. হ্যাট। রয়াল এয়ার ফোর্স এয়ার ক্যাডেট-এর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশ নিতে আসেন ডাচেস অব কেমব্রিজ।

এ বছর বেশ কয়েকটি জমকালো অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে প্রিন্সেসের। এয়ার ট্রেইনিং কর্পস তার অধীনেই পরিচালিত হয়। এতে আরো বেশি প্রাপ্তবয়স্ক ভলান্টিয়ার সংগ্রহের উদ্দেশ্যে তিনি এখানে উপস্থিত হয়েছেন। সেখানে তিনি বড় আকারের একটি ড্যাকরি ডায়ামন্ড এবং রুবি আরএএফ ব্রুচ দেওয়া হবে সেরা নারী ক্যাডেটকে।

কেটের উপস্থিতি নারীদের এয়ার ট্রেইনিং কর্পস-এ অংশ নিতে উৎসাহিত করছে। এখানে নারীদের একজন যোগ্য পৃষ্ঠপোষক পাওয়াটা বেশ ভাগ্যের বিষয় বলে মনে করছেন নারী ক্যাডেটরা। ক্রমশ জৌলুস হারানো এয়ার ক্যাডেট এখন আবার আগের মহিমায় ফিরে আসবে বলে আশা করছেন সকলেই।

প্রিন্সেস এর আগে আরএএফ চার্চের সেন্ট ক্লেমেন্ট ডেনস-এ অংশ নিয়েছিলেন। সেখানে তিনি এয়ার কমোডোর ডন ম্যাকম্যাফের্টি'তে এটিসি কমাড্যান্ট-এর অধীনে সার্ভিসে অংশ নেন।

এক বিবৃতিতে কেট জানান, এয়ার ক্যাডেটরা সত্যিকারের কল্যাণ বয়ে আনছে এবং সমাজের ক্ষেত্রেও তা বিস্তৃত হচ্ছে।

প্রশিক্ষিত পাইলট ক্যারোল ভর্দারম্যান জানান, কেমব্রিজ ইউনিভার্সিটিতে থাকার সময়ই কেট আরএএফ-এ মুগ্ধ ছিলেন। কিন্তু সেখানে যোগ দিতে পারেননি তিনি। এর কারণও ছিল। কেটের স্বামী অর্থাৎ প্রিন্স উইলিয়াম একজন পাইলট। তার দেবর প্রিন্স হ্যারিও একজন পাইলট। তার শ্বশুর বিমানচালক। কাজেই এয়ারফোর্সের প্রতি মুগ্ধতা থাকবেই কেটের।

নর্থ ওয়েলস-এ যখন প্রিন্স উইলিয়াম থাকতেন তখন কেট স্থানীয় একটি স্কাউট গ্রুপে যোগ দিয়েছিলেন। কাজেই এ ঘরানার কাজে ব্যাপক আগ্রহ তার।

গেল ক্রিসমাসের কিছুদিন আগেই তিনি ৯৪ বছর বয়সী প্রিন্স ফিলিপের কাছ থেকে অনারারি এয়ার কমাড্যান্ট সম্মাননায় ভূষিত হয়েছেন। এর মাধ্যমে মিলিটারির সঙ্গ প্রথমবারের মতো জুড়ে গেল ডাচেস অব কেমব্রিজ।

লন্ডনের সেন্ট ক্লেমেন্ট ডেনস-এর আরএএফ চার্চে পৌঁছান কেট। কাছের রয়াল কোর্টস অব জাস্টিস-এ অভ্যর্থনা জানানো হয় তাকে। তার সঙ্গে ছিলেন ২০১৫ সালের সেরা এটিসি ক্যাডেট এবং ক্যাডেট ওয়ারেন্ট অফিসার ডেভিড টিমসন (১৯), ১৪৬১ (উইংস্টন অ্যান্ড ডিস্ট্রিক্ট) স্কোয়াড্রন অ্যান্ড ক্যাডেট ওয়ারেন্ট অফিসার লুসিন্ডা কনডোরসহ (১৯) অনেকে উপস্থিত ছিলেন।

কনডোর বলেন, আমরা সবাই এয়ার ক্যাডেট ভালোবাসি। প্রিন্সেসের উপস্থিতি আমাদের আরো উজ্জীবিত করবে। তিনি আমাদের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীকে সত্যিই রাজকীয় করে দিয়ে গেলেন।

এ সপ্তাহেই চিলড্রেনস মেন্টাল হেলথ উইক উপলক্ষে ভিন্ন ঘরানার এক আনুষ্ঠানিকতায় অংশ নেবেন কেট।
সূত্র : পিপল

 

মন্তব্য



সাতদিনের সেরা