kalerkantho

সোমবার । ২২ জুলাই ২০১৯। ৭ শ্রাবণ ১৪২৬। ১৮ জিলকদ ১৪৪০

স্থুলকায় শরীর? তাহলে আপনি স্মার্ট!

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৬ ২১:৪২ | পড়া যাবে ২ মিনিটে



স্থুলকায় শরীর? তাহলে আপনি স্মার্ট!

স্থুলকায় শরীর নিয়ে অনেকেই হীনমন্যতায় ভোগেন। বিশেষত মহিলারা। তবে একটি সমীক্ষা রিপোর্টে অল্পবিস্তর স্থূলকায়ারা আনন্দ করতে পারেন। সমীক্ষায় দেখা যাচ্ছে, যাঁরা গুরু নিতম্বিনী তাঁরা অপেক্ষাকৃত রোগা মহিলাদের চেয়ে অনেক বুদ্ধিদীপ্ত হন।

পিটস্‌বার্গ বিশ্ববিদ্যালয় এবং ক্যালিফোর্নিয়া বিশ্বাবিদ্যালয়ের যৌথ একটি সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। প্রায় ১৬ হাজার মহিলাদের নিয়ে করা সমীক্ষায় দেখা গিয়েছে 'কার্ভি' মহিলারা বিভিন্ন টেস্টে অন্যদের তুলনায় অনেক ভালো ফল করেছেন। এটার পেছনে অবশ্যই বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে। গবেষকরা লক্ষ্য করেছেন, নিতম্ব এবং থাইয়ের উপরের দিকে জমে থাকা চর্বিতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। অন্য দিকে, পেটে জমা মেদে থাকে ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। ওমেগা সিক্স ওজন বাড়িয়ে তোলে। এ জন্যই আওয়ার গ্লাস ফিগার বা পিয়ের ফলের মতো ফিগারের মহিলারা তুলনায় রোগা বা অতিরিক্ত ওজন বিশিষ্ট মহিলাদের তুলনায় স্মার্ট হন।

গবেষকদের মতে, এর আরও কতগুলি ভালো দিক রয়েছে। যেমন, এঁরা সুস্থ এবং সুঠাম বাচ্চার জন্ম দিতে সক্ষম। ওমেগা থ্রি একদিকে যেমন গর্ভাবস্থায় শিশুর বিকাশে সাহায্য করে, অন্য দিকে তাঁদের ব্রেনের বিকাশের সহায়ক হয়। একই প্রভাব দেখা যায় স্তন্যপানের ক্ষেত্রেও। ওমেগা থ্রি বাচ্চার সুসম আহার তৈরি করতে সাহায্য করে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখা গিয়েছে, মায়ের দুধ তৈরি করতে তাঁর শরীরের নিম্নাংশ সাহায্য করে। এই অংশেই জমে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সুসম দুধ তৈরি করে। - সূত্র : এই সময়

মন্তব্য



সাতদিনের সেরা