kalerkantho

শুক্রবার । ১৯ জুলাই ২০১৯। ৪ শ্রাবণ ১৪২৬। ১৫ জিলকদ ১৪৪০

বিশ্বের অদ্ভুততম পাঁচ জাদুঘর

কালের কণ্ঠ অনলাইন   

৬ ফেব্রুয়ারি, ২০১৬ ১৬:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বের অদ্ভুততম পাঁচ জাদুঘর

বিশ্বের আনাচে কানাচে বহু আশ্চর্য বিষয় লুকিয়ে রয়েছে। এসব বিষয়ের মাঝে রয়েছে জাদুঘরও। এ লেখায় রয়েছে বিশ্বের অদ্ভুত পাঁচটি জাদুঘরের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিয়া টুডে।
১. সম্পর্ক ভাঙা জাদুঘর
ক্রোয়েশিয়ার ‘মিউজিয়াম অব ব্রোকেন রিলেশনশিপ’ হলো নামের মতোই অদ্ভুত এক জাদুঘর। এটি ‘ব্রেকআপের’ শিকার হওয়া ব্যক্তিদের নানা নিদর্শনে বোঝাই একটি জাদুঘর। বিভিন্ন ব্যক্তির সম্পর্ক ভেঙে যাওয়ার পর তাদের নিদর্শনগুলো এ জাদুঘরে জমা দিতে উৎসাহিত করে জাদুঘর কর্তৃপক্ষ। তাদের ধারণা এতে সম্পর্ক ভেঙে যাওয়ার পর তা কাটিয়ে উঠতে সহায়তা করবে।

২. টয়লেটের জাদুঘর
ভারতের ‘সুলাভ ইন্টারন্যাশনাল মিউজিয়াম অব টয়লেটস’ হলো টয়লেটের জাদুঘর। এখানে গেলে জানা যাবে বিচিত্র যত টয়লেটের খবর। দিল্লির এ জাদুঘরে গেলে জানা যাবে টয়লেটের সাড়ে চার হাজার বছরের ইতিহাস। এতে রয়েছে সাধারণ চেম্বার পট থেকে শুরু করে অত্যন্ত সুদৃশ্য টয়লেট পর্যন্ত। এছাড়া ভিক্টোরিয়ান স্টাইলের টয়লেট পট কিংবা বুককেস টয়লেটও পটেরও দেখা পাওয়া যাবে এতে।

৩. পানির তলের জাদুঘর
‘কানকুন আন্ডারওয়াটার মিউজিয়াম’ হলো মেক্সিকোর পানির তলের জাদুঘর। নামের সঙ্গে সঙ্গে জাদুঘরটির অবস্থানেরও মিল রয়েছে। পানির তিন থেকে ছয় মিটার নিচে নিমজ্জিত অসংখ্য নিদর্শন রয়েছে এ জাদুঘরে। এটি দেখতে স্কুবা গিয়ার ব্যবহার করতে হয়। এছাড়া যারা স্কুবা ডাইভিংয়ে ভয় পান তারা কাচের তলযুক্ত নৌকারও সহায়তা নিতে পারেন।

৪. অত্যাচারের জাদুঘর
অত্যাচারের রোমহর্ষক সব নিদর্শন রয়েছে নেদারল্যান্ডসের এ টর্চার মিউজিয়ামে। এতে রয়েছে নির্যাতনের প্রায় ১০০ যন্ত্র। এ জাদুঘরে রক্ষিত মধ্যযুগে অত্যাচারের নানা যন্ত্রপাতি দেখলে যে কারো ভয় ধরাবে।
৫. বাজে চিত্রের জাদুঘর
যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসে অবস্থিত ‘মিউজিয়াম অব ব্যাড আর্ট’। জাদুঘর কর্তৃপক্ষের দাবি এটি বিশ্বের একমাত্র জাদুঘর, যা বাজে চিত্রকর্ম সংগ্রহ করে। এছাড়া চিত্রগুলো তারা প্রদর্শনও করে। ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে আপনার চিত্রকর্ম যদি অত্যন্ত বাজে হয় তাহলে এ জাদুঘরে সংরক্ষণ করার জন্য পাঠাতে পারেন।

মন্তব্য



সাতদিনের সেরা