kalerkantho

বৃহস্পতিবার । ১৮ জুলাই ২০১৯। ৩ শ্রাবণ ১৪২৬। ১৪ জিলকদ ১৪৪০

'প্রতিদিন কাজে যাওয়ার চেয়ে বিরক্তিকর বিষয় আর একটিই আছে'

কালের কণ্ঠ অনলাইন   

৫ ফেব্রুয়ারি, ২০১৬ ১৩:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



'প্রতিদিন কাজে যাওয়ার চেয়ে বিরক্তিকর বিষয় আর একটিই আছে'

ইউনিভার্সিটি অব সাসেক্স এবং লন্ডন স্কুল অব ইকোনমিক্স-এর এক যৌথ গবেষণায় বলা হয়, প্রতিদিন কাজে যাওয়ার মতো বিরক্তিকর কাজ আর নেই। কিন্তু নতুন গবেষণায় উঠে এসেছে আরেকটি বিষয়। এটাকে সবচেয়ে বেশি ঘৃণা করে মানুষ। তা হলো, অসুস্থ হয়ে বিছানায় পড়ে থাকা।

'ম্যাপিনেস' নামের একটি অ্যাপের ব্যবহারের এসব তথ্য উঠে এসেছে। ২০১০ সাল থেকে এই অ্যাপের যাত্রা শুরু। এর মাধ্যমে গোটা দিনের বিভিন্ন সময় ব্যবহারকারীদের একটি ছোট জরিপে অংশ নিতে বলা হয়। এ জরিপের মাধ্যমে তারা ওই মুহূর্তে তাদের মানসিক অবস্থার কথা প্রকাশ করেন।

অ্যাপের মাধ্যমে গবেষকরা হাজার হাজার ব্যবহারকারীর নানা সময়ের অনুভূতির ১০ লাখেরও বেশি তথ্য গ্রহণ করেন। দেখা যায়, মানুষ যখন তার পেশাগত দায়িত্ব পালন করছেন না তখন তাদের সুখের মাত্রা ৭-৮ শতাংশ বেশি। এ মানুষগুলো বাড়ির কাজ, লাইনে দাঁড়িয়ে অপেক্ষা এবং অর্থব্যবস্থাপনার মতো কাজের চেয়ে পেশাগত দায়িত্ব পালনকে বেশি অপছন্দ করেন।

গবেষকরা জানান, দৈনন্দিক কার্যতালিকা মানুষের ইতিবাচক মানসিকতা ও সুখানুভূতির ওপর প্রভাববিস্তার করে। তবে কর্মক্ষেত্রেও সুখী মানুষের অভাব নেই। অন্য একটি জরিপে বলা হয়, আমেরিকার ৮৬ শতাংশ কর্মী তার অফিস নিয়ে সন্তুষ্ট থাকেন।

ইউনিভার্সিটি অব সাসেক্সের অর্থনীতিবিদ ড. জর্জ ম্যাককেরন বলেন, ম্যাপিনেস বেশ মজার অ্যাপ। দিনের একটি কাজ শুরুর আগের ও পরের মানসিকতা এর মাধ্যমে প্রকাশিত হয়। আমরা কর্মজীবনে সুখী থাকলেও এর অর্থ ও উদ্দেশ্য ভিন্ন হয়ে জীবনে আসতে পারে। এ কাজে মজা ও যথেষ্ট অর্থ থাকলেও তার মানসিক শান্তির বেশ কিছু অংশ হরণ করে নেয়।

তবে কাজের চেয়েও অসুস্থ হয়ে বিছানায় পড়ে থাকা মানুষের কাছে আরো বিরক্তিকর হয়ে ওঠে বলে দেখা গেছে ম্যাপিনেস-এর মাধ্যমে। এ অবস্থাকে রীতিমতো ঘৃণা করেন সবাই। সূত্র : বিজনেস ইনসাইডার

 

মন্তব্য



সাতদিনের সেরা