kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

নিজের শরীর দেখিয়ে ছাত্রদের হাতেকলমে শিক্ষা

কালের কণ্ঠ অনলাইন   

২৯ ডিসেম্বর, ২০১৫ ১৮:০৮ | পড়া যাবে ২ মিনিটে



নিজের শরীর দেখিয়ে ছাত্রদের হাতেকলমে শিক্ষা

নিজের শরীর দিয়ে ছাত্রছাত্রীদের বায়োলজির পাঠ পড়ান এক শিক্ষিকা। ক্লাসে টেবিলের উপরে উঠে একে একে খুলে ফেললেন নিজের পোশাক। স্কিনটাইট বডিস্যুটে আঁকা অঙ্গপ্রত্যঙ্গের ছবি দেখিয়ে ছাত্রছাত্রীদের পড়ালেন মানবদেহের হিস্ট্রি-জিওগ্রাফি।

পুঁথিগত বিদ্যার থেকে সবসময়ই এগিয়ে হাতে-কলমে শিক্ষা। সেই ভাবনাতেই অনুপ্রাণিত নেদারল্যান্ডসের গ্রোনি হাইস্কুলের বায়োলজির শিক্ষিকা ডেবি হিকেন্স। জীববিদ্যার হিউম্যান অ্যানাটমি অনেক ছাত্রছাত্রীর কাছে খটোমটো মনে হলেও, ডেবির ক্লাসের ছেলেমেয়েদের কাছে এটা জলভাত। কারণ ডেবির পড়ানোর পদ্ধতিটা একেবারেই আলাদা।

এই চ্যাপ্টার পড়ানোর সময় ক্লাসে টেবিলের উপরে উঠে পড়েন ডেবি। তারপর একে একে খুলে পেলেন নিজের উর্ধাংশ ও নিম্নাংশের পোশাক। পোশাকের নীচে একটি স্টিনটাইট বডিস্যুট পরা থাকে তাঁর। সেখানেই আঁকা থাকে মানবদেহের নানা অঙ্গপ্রত্যঙ্গ, শিরা-উপশিরার ছবি, মানবকঙ্কালের ছবি।

এই উপায়ে বোর্ডে ছবি এঁকে বা বইয়ের পাতার আঁকা ছবির থেকে অনেক সহজে গোটা বিষয়টি বোধগম্য হয় ছাত্রছাত্রীদের। এমন অনন্য উপায়ে বিষয়টি শেখার পর তা একেবারে চোখে ও মাথায় ছবির মতো আটকে যায়। ফলে ভুলে যাওয়ার কোনও চান্স নেই। হাতে-কলমে এমন শিক্ষাদানের জন্য ছাত্রছাত্রীদের কাছে বেশ কাছের মানুষ ডেবি হিকেন্স। ছাত্রছাত্রীদের সুবিধার্থেই এমন অনন্য উপায়ে পড়ানোর কথা তাঁর মাথায় আসে বলে জানিয়েছেন তিনি।

মন্তব্য