kalerkantho

শনিবার । ২৫ মে ২০১৯। ১১ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৯ রমজান ১৪৪০

নতুন বছরে সাত সফল মানুষ দিচ্ছেন ৭ পরামর্শ

কালের কণ্ঠ অনলাইন   

২৯ ডিসেম্বর, ২০১৫ ১৭:৫২ | পড়া যাবে ৩ মিনিটে



নতুন বছরে সাত সফল মানুষ দিচ্ছেন ৭ পরামর্শ

যদি বর্তমান সম্পদের পরিমাণ বৃদ্ধি করতে চান তবে সফলদের পরামর্শ প্রয়োজন। কারণ এরা এ কাজে সফল হয়েছেন। 'সিক্রেটস অব দ্য মিলিওনিয়ার মাইন্ড' বইয়ে টি হার্ভ ইকার লিখেছেন, যারা সফল হতে চান তারা অন্য সফল মানুষের দিকে দৃষ্টি দেন। তাদের দেখেই উদ্বুদ্ধ হন সবাই। বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে নতুন বছরে সাতজন সফল মানুষ দিচ্ছেন ৭টি পরামর্শ।

১. যে কাজে দক্ষতা অর্জন করেছেন তাতে মন দিন। এর প্রয়োগ কতটুকু আয় আসছে তা গুরুত্বপূর্ণ নয়। বরং কি কাজে আপনি কতটুকু দক্ষ হয়ে উঠছেন তা দেখুন। এভাবে যত কাজে যত বেশি দক্ষ হয়ে উঠবেন, ততই উপার্জন বাড়বে  আপনার। এ পরামর্শ দিয়েছেন অ্যাঞ্জেল ইনভেস্টর টিম ফেরিস।

২. অপেক্ষাকৃত তরুণ বয়স থেকে বিনিয়োগের অভ্যাস গড়ে তুললে অনেক সুবিধা পাবেন। ক্লিফ বার অ্যান্ড কম্পানির সিইও কেভিন ক্লিয়ারি মাত্র বিশের কোঠায় প্রথম বিনিয়োগ করেন। এ কারণে ব্যবসায় প্রচুর সময় ও সুযোগ পান তিনি। অনেক কিছু শিখতে পেরেছেন অল্প বয়স থেকেই।

৩. যা করতে ভালোবাসে তাই করুন। অর্থের পেছনে দৌড়ানো অপেক্ষা এটা করাই ভালো বলে মনে করেন টিওএসএস প্রতিষ্ঠাণের কর্ণধার ব্লেক মাইকোসকি। বিশেষ কোঠায় তিনি ব্যবসা শুরু করেন। তবে অর্থের পেছনে ঘোরেননি। তবে যা করতে মন টানতো সেই কাজেই সময় দিতেন। এখনো ব্যবসায় কোনো সিদ্ধান্ত নিতে তিনি আবেগকে প্রশ্রয় দেন।

৪. ধনী হতে হলে মনটাকে সম্পদশালী করাতে হবে। এ কথা বলেন মিলিওনিয়ার স্টিভ সাইবোল্ড। অর্থ বানাতে হলে আপনার মনটাকে প্রাচুর্যপূর্ণ করতে হবে। অর্থ সংক্রান্ত চিন্তাধারা ও আদর্শ পাকাপোক্ত করতে হবে। গোপন অস্ত্রটি হলো, চিন্তা করতে হবে।

৫. অন্যকে সাহায্য করা এমন এক অভ্যাস যা সবার গড়ে তোলা উচিত। জীবন ও বাণিজ্য কৌশলী টনি রবিনস এ কথাই বলেন। অন্য কাউকে প্রভাবিত করে আপনি ধনী হতে পারেন। কিন্তু যদি ধন ধরে রাখতে চান, তবে অন্যকে সাহায্য করে যেতে হবে। অন্যের প্রতি সহায়তার হাত বাড়াতে যত উপায় আছে তার সবগুলো প্রয়োগ করুন।

৬. যা পছন্দ করেন তার জন্যে খরচ করুন। কিন্তু যা অপছন্দ করেন তার জন্যে আগেই খরচ করবেন না। এমনটাই বিশ্বাস করেন দ্য স্ট্রিট ডট কম-এর সহ প্রতিষ্ঠাতা জিম ক্রেমার। তিনি বলেন, একটা দামি জিনিসও যদি আপনার ভালো লাগে তবে তার পেছনে অর্থ ঢালতে পারেন। কিন্তু অপছন্দের জিনিসের পেছনে অর্থ খরচ অপচায় ছাড়া কিছুই নয়।

৭. সবারই কর্মজীবন থেকে অবসর নিতে হবে। তাই সেই জীবনের জন্যে সঞ্চয় করতে হবে। এ কথা জানান লার্ন ভেস্ট ডট কমের সিইও অ্যালেক্সা ভন টোবেল। যাই করেন না কেন, অবসরের কথা মাথায় রাখতে হবে। আর সেই জীবনের জন্যে এখন থেকেই জমানো উচিত।

 

মন্তব্য