kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

বিশ্বের সবচেয়ে বড় নখের প্রাণী

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ডিসেম্বর, ২০১৫ ১৮:৩০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বের সবচেয়ে বড় নখের প্রাণী

বিশ্বের বিভিন্ন প্রাণীর রয়েছে বড় বড় নখ। আপনার বাড়ির বিড়াল কিংবা কুকুরের নখের তুলনায় এসব নখ বহুগুণ বড়। তবে গবেষকরা জানাচ্ছেন সবচেয়ে বড় নখের আকার ৩.২ ফুট বা প্রায় এক মিটার। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।
ডায়নোসর প্রজাতির একটি প্রাণীর নাম থেরিজিনোসাউরাস। এ প্রাণীটির নখের আকার ছিল ৩.২ ফুট। গবেষকরা জানাচ্ছেন, এ প্রাণীটির নখই সবচেয়ে বড়।
থেরিজিনোসাউরাস ডায়নোসরটির অপর নাম ‘সাইথি লিজার্ড।’ এটি বাস করত ক্রিটেসিয়াস যুগের শেষ পর্যায়ে। এখন থেকে ৭০ বা ৭৫ মিলিয়ন বছর আগে এ ডায়নোসর বাস করত। এ ডায়নোসরের বাস ছিল প্রধানত সেন্ট্রাল এশিয়ায়।
এটা ধারণা করা হয় যে, ডায়নোসররা শিকার করার জন্য নখ ব্যবহার করত। গবেষকরা অবশ্য জানাচ্ছেন যে, ডায়নোসরটি তার আত্মরক্ষার জন্যও এ নখ ব্যবহার করত। পাশাপাশি এ নখ গাছপালা টেনে খাওয়ার কাজে ব্যবহার করত ডায়নোসরটি।
যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব পোর্টসমাউথের গবেষক মার্ক উইটন এ বিষয়ে বলেন, ডায়নোসরটি তার বড় নখ দিয়ে গাছপালা টেনে নিয়ে খেত।
তবে প্রাচীন এ প্রাণীটি এখনও গবেষকদের কাছে একটি আশ্চর্য বিষয়। তারা জানিয়েছেন, এ প্রাণীটির বিষয়ে এখনো বিস্তারিত গবেষণা করা হচ্ছে।
থেরিজিনোসাউরাস ডায়নোসরটির পাশাপাশি আরেকটি ডায়নোসর হলো টার্বোসাউরাস। এটি আরেকটি বড় নখের ডায়নোসর। এ ডায়নোসরটির আকার ৩৩ ফুট থেকে ৩৯ ফুট পর্যন্ত হতে পারে।
দেহের আকারের সঙ্গে নখের অনুপাতে সবচেয়ে বড় নখ আর্মাডিলো নামে একটি প্রাণীর। এ প্রাণীর দেহ তিন ফুট ও নখের আকার আট ইঞ্চি। এর দেহের সঙ্গে নখের অনুপাত ২২ শতাংশ।

মন্তব্য